ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দেড় মিনিটে শনাক্ত হবে ত্বকের ক্যান্সার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৪, ১৩ মার্চ ২০১৮ | আপডেট: ১৪:৪৮, ১৫ মার্চ ২০১৮

নতুন এক পরীক্ষার মাধ্যমে মাত্র দেড় মিনিটেই জানা যাবে কারো ত্বকের ক্যান্সার আছে কি-না। কোনো ব্যক্তির ত্বকে মেলানিন নামে যে পদার্থ আছে তার কোষে কোন ধরণের টিউমার তৈরি হওয়ার ঝুঁকি রয়েছে কি-না, দেড় মিনিটেই এই পরীক্ষা তা বলে দিতে পারবে। এই টিউমারই পরবর্তীতে ত্বকের ক্যান্সার তৈরি করে।

ক্যান্সার শনাক্ত করার এই নতুন পরীক্ষা চালু করেছেন অস্ট্রেলিয়ার গবেষকেরা।

কোন ব্যক্তির বয়স, লিঙ্গ, ত্বকে আঁচিল, তিল বা আঘাতের চিহ্ন, চুলের রঙ এবং সানস্ক্রিন ব্যবহার সংক্রান্ত কিছু সাধারণ প্রশ্ন থাকে টেস্টে। বলা হচ্ছে, এই পরীক্ষাটি খুবই নির্ভুল।

ত্বকের ক্যান্সারের ওপর বিশ্বের সবচেয়ে বড় গবেষণাগারে এই টেস্ট বা পরীক্ষা উদ্ভাবন করা হয়েছে। এ সংক্রান্ত গবেষণাটি এবং এই টেস্টের কথা অস্ট্রেলিয়ার জার্নাল অব দ্য ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটে প্রকাশিত হয়েছে। অস্ট্রেলিয়ায় সবচেয়ে বেশি হওয়া ক্যান্সারের মধ্যে মেলানোমা চতুর্থ অবস্থানে রয়েছে। দেশটিতে প্রতিদিন অন্তত পাঁচজন মানুষ এ রোগে আক্রান্ত হয়ে মারা যায়।

পৃথিবীতে প্রতি বছর প্রায় দুই লক্ষ নতুন মানুষ এ রোগে আক্রান্ত হয়ে থাকে এবং ৫০ হাজারের বেশি মানুষ মারা যান। অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র এবং ইউরোপে এই ক্যান্সারে বেশি আক্রান্ত হয় মানুষ। যুক্তরাষ্ট্রে এক শতাংশ মানুষ জীবনে একবার এ রোগে আক্রান্ত হয়ে থাকে।

ত্বকের ক্যান্সার ঠিক কি কারণে হয়, সেটি নির্দিষ্ট করে জানা যায় না। তবে সূর্য রশ্মি এবং বংশগত কারণকে এজন্য দায়ী করা হয়। এছাড়া যাদের ত্বকে তিল বেশি তাদের আক্রান্ত হওয়ার প্রবণতাও বেশি।

বিজ্ঞানীরা বলছেন, নতুন এই পরীক্ষার মাধ্যমে প্রাথমিক পর্যায়ে টিউমার শনাক্ত করা গেলে, ঝুঁকিতে থাকা মানুষের দ্রুত চিকিৎসা শুরু করা সম্ভব হবে।

সূত্র: বিবিসি

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি