ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

দৈনন্দিন যেভাবে নিবেন নিজের যত্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৫, ৩১ আগস্ট ২০১৯

যারা অফিস করেন বা বাইরে বিভিন্ন কাজে ছোটাছুটি করেন তারা নিজের যত্ন নেওয়ার সময় খুব একটা পান না। তবে এর ভেতর থেকেও সময় বের করে নিতে হবে কেননা বাইরের ধুলাবালি, কালো ধোঁয়া, আবহাওয়ার তারতম্য শরীরের সৌন্দর্য অনেকটাই নষ্ট করে দেয়।

শুধু পেডিকিয়োর আর ম্যানিকিয়োর করলেই কাজ শেষ নয়। বরং তারপরেই আসল কাজ শুরু। দৈনন্দিন পরিচর্যা, মাসাজ সবই দরকার। তাহলেই দেখবেন আপনার অঙ্গ-প্রত্যঙ্গ হেসে উঠছে। এবার বিস্তারিত জেনে নিন-

দৈনন্দিন পরিচর্যা

• পায়ের স্ক্রাবের ক্ষেত্রে পায়ের পাতা আর তলাকে দু’ভাগে ভাগ করে নিন। পায়ের তলার জন্য মসুর ডাল বাটা বা বেসনের সঙ্গে টক দই দিয়ে পা স্ক্রাব করতে পারেন। অন্যদিকে পায়ের উপরি ভাগের জন্য এবং হাতের স্ক্রাবের জন্য বেছে নিন চিনির গুঁড়া ও পাতিলেবুর রস। 

• হাল্কা ফেসওয়াশ বা শ্যাম্পু দিয়ে পা ও হাত ভাল করে ধুয়ে মুছে নিন। এতেই অনেকটা পরিষ্কার হয়ে যাবে হাত-পা।

• প্রত্যেক দিন একটা সময় বেছে নিন হাত ও পা ময়শ্চারাইজ করার জন্য। ঘন ক্রিম লাগাবেন পায়ের তলায়। কোন ফুট ক্রিমও কিনে নিতে পারেন। হাতের জন্য হ্যান্ড ক্রিম। মনে রাখবেন হাতের ত্বক পায়ের চেয়ে অনেক স্পর্শকাতর। তাই একই ময়শ্চারাইজার হাত ও পায়ে সমান কাজ করবে না। 

• বাইরে থেকে ফিরেই সাবান দিয়ে হাত ও পা ধুয়ে ফেলতে হবে। এ ক্ষেত্রে ভাল সাবান রাখার চেষ্টা করবেন। কারণ কিছু কিছু সাবান আছে যা ত্বকের আর্দ্রতা শুষে নেয়।

• ব্যাগে হ্যান্ডক্রিমও রাখবেন। অফিসে এসি থাকলে এর প্রয়োজন পড়বে। কাজের ফাঁকে দিনে দু’বার হ্যান্ড ক্রিম লাগাবেন। তার আগে হাত ধুতে ভুলবেন না কিন্তু।

• রাতে ঘুমাতে যাওয়ার আগে উষ্ণ পানিতে কিছুক্ষণের জন্য পা ডুবিয়ে বসে থাকুন। এতে সারাদিনের ক্লান্তিও দূর হবে।

সপ্তাহের শেষের যত্ন

সারা সপ্তাহের ক্লান্তির ছাপ কিন্তু হাত ও পায়েই বেশি ফুটে ওঠে। তাই ছুটির দিনটি রাখুন হাত ও পায়ের মাস্ক বা প্যাকের জন্য। এর জন্য রয়েছে বিশেষ ধরনের প্যাক।

• হাতের জন্য ডিমের সাদা অংশে চিনি, মধু ও চালের গুঁড়া মিশিয়ে প্যাক বানান। এই প্যাক হাতে লাগিয়ে মিনিট দশেক অপেক্ষা করুন। পুরো প্যাক শুকিয়ে গেলে উষ্ণ পানিতে ধুয়ে নিন।

• পায়ের জন্য প্যাক বানান মধু, পাকা কলা ও ওটমিল দিয়ে। একসঙ্গে ভাল করে মিশিয়ে পায়ে লাগিয়ে রাখুন। পায়ের প্যাক শুকিয়ে গেলে উষ্ণ পানিতে পা ডুবিয়ে মিনিট পাঁচেক অপেক্ষা করুন। এবার দু’হাত দিয়ে ভাল করে ঘষে ঘষে ধুয়ে ফেলুন।

ক্লান্তি কাটাতে মাসাজ মাস্ট

এবার পালা মাসাজের। ভাল মাসাজেই রক্ত সঞ্চালন ভাল হয়। ফলে ত্বক থেকে উজ্জ্বল। হাতের জন্য নিন আমন্ড, অলিভ বা হোহোবা অয়েল আর পায়ের জন্য নারিকেল তেল। 

পায়ের মাসাজ : দু’হাতে তেল লাগিয়ে এক পা দিয়ে শুরু করুন। পুরো পায়ে ভাল করে তেল মাখিয়ে নিন অল্প চাপ দিয়ে। এবার পায়ের তলায় ঠিক মাঝখানে দু’হাতের বুড়ো আঙুল চেপে ধরুন। ছেড়ে দিন। আবার কিছুক্ষণ চেপে ধরে ছেড়ে দিন। পায়ের উপরের অংশেও চাপ দিন। এবার গোড়ালির নীচের অংশে আঙুলের চাপ দিয়ে দিয়ে মাসাজ করুন। মাসাজ করতে করতে টোয়ের দিকে আসুন। মাসাজের শেষে আঙুলগুলোকে সামনের দিকে টেনে টেনে ছেড়ে দিন। এতে পুরো পায়ের রক্ত সঞ্চালন ভাল হবে। সারা সপ্তাহের ক্লান্তিও দূর হবে।

হাতের মাসাজ : দু’হাতেই তেল মাখান। তারপরে এক হাতের চার আঙুল দিয়ে অন্যহাতের চার আঙুল ধরে অর্ধেক মুঠো করুন। এবার একে অপরের দিকে টানুন। দুই হাতের আঙুলের ফাঁকে আঙুল গুঁজে হাতের চেটো দুটো বন্ধ করে চাপ দিন ও খুলুন। একহাত দিয়ে অন্যহাতকে যত ভাবে ধরা যায়, সেভাবে ধরে চাপ দিতে হবে। সবশেষে দু’হাতে আঙুল সামনের দিকে টেনে টেনে মাসাজ শেষ করুন। 

তবে মাসাজের পরে হাত ও পাকে অন্ততপক্ষে ঘণ্টাখানেক বিশ্রাম দিতে হবে। সঙ্গে সঙ্গে কোন কাজে লেগে পড়বেন না। সবচেয়ে ভাল হয় যদি ঘুমের আগে এই মাসাজ করতে পারেন।

পেডিকিয়োর

পায়ে ধুলোবালি জমে কড়া পড়ার ঘটনা কিন্তু নতুন নয়। পায়ের মৃতকোষের উপরে যদি ধুলাময়লার স্তর জমতে থাকে, তাহলেই কড়ার মতো সমস্যার সম্মুখীন হতে হয়। এছাড়া নখকুনি তো আছেই। সুন্দর জুতা দিয়ে তো আর পায়ের খুঁত ঢাকা যাবে না। তাই পায়ের নিয়মিত যত্নের মধ্যে মাসে এক বার পেডিকিয়োর করাও জরুরি। 

• প্রথমেই নেলপলিশ তুলে ফেলুন।

• বাড়িতে পেডিকিয়োর করতে বড় গামলা নিন। উষ্ণ পানি, সি সল্ট ও হাল্কা শ্যাম্পু গুলে নিন। পা ডুবিয়ে মিনিট পাঁচেক অপেক্ষা করুন।

• পিউমিস স্টোন দিয়ে পায়ের নীচটা ঘষে মৃতকোষ তুলে ফেলুন। 

• নখের কোণগুলো পরিষ্কার করে নিন নেল ক্লিপার দিয়ে। প্রয়োজনে নখ কেটে শেপ করে নিতেও পারেন। 

• এবার পানি থেকে পা তুলে প্যাক লাগিয়ে নিন। এর জন্য মুলতানি মাটি, মধু ও টম্যাটোর ক্বাথ দিয়ে প্যাক তৈরি করতে পারেন। 

• প্যাক শুকিয়ে গেলে আবার তা উষ্ণ পানিতে ঘষে ধুয়ে নিন। সবশেষে ফুটক্রিম লাগিয়ে পছন্দের নেলপালিশ পরে নিন।

ম্যানিকিয়োর

পেডিকিয়োর আর ম্যানিকিয়োরের স্টেপ প্রায় একই রকম। 

• এর প্যাক আলাদা হবে। দুধ, বেসন ও গোলাপজল মিশিয়ে হাতে লাগান।  সবশেষে হ্যান্ডক্রিম লাগাতে ভুলবেন না যেন!

অল্প অল্প করে পরিচর্যা শুরু করুন। দেখবেন, অচিরেই আপনার হাত ও পা হয়ে উঠবে মাখনের মতো উজ্জ্বল ও পশমের মতো নরম।

এএইচ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি