ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

দৈনিক আমল কণিকা

প্রকাশিত : ১২:২৩, ২৬ মে ২০১৯

রমজান মাসের ভালো কাজগুলো পরের মাসগুলোতে অব্যাহত রাখবো। আজ রোববার বিশ রমজান। আজকের আমল হোক দুনিয়াপ্রীতি হবো না, কথা বলার ক্ষেত্রে সাবধান থাকবো এবং নিজের লোভকে সংবরণ করবো।

দুনিয়াপ্রীতি উদ্বেগ ও দুশ্চিন্তা বাড়িয়ে দেয়

তাউস (রহিমাহুল্লাহ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, দুনিয়া-বিরাগ আত্মা ও দেহকে প্রশান্তি দেয়, আর দুনিয়াপ্রীতি উদ্বেগ ও দুশ্চিন্তাকে বাড়িয়ে দেয়।

কথা বলার ক্ষেত্রে সাবধান!

বিলাল ইবনুল হারস মুযানি (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, কোন ব্যক্তি এমন কথা বলে যার ফলে আল্লাহ তাআলা সন্তুষ্ট হন; সে ধারণা করতে পারবে না, তার কথা কোথায় কোথায় পৌঁছে যাবে। উক্ত কথার বদৌলতে আল্লাহ তাআলা তার জন্য সেদিন পর্যন্ত নিজের সন্তুষ্টির কথা লিখতে থাকবেন, যেদিন সে আল্লাহ তাআলার সাক্ষাৎ লাভ করবে। অপরদিকে, কোন ব্যক্তি এমন কথা বলে যা আল্লাহর ক্রোধের উদ্রেগ ঘটায়; সে ধারণা করতে পারবে না, তার কথা কোথায় কোথায় পৌঁছে যাবে। উক্ত কথার পরিণতিতে কিয়ামত দিবস পর্যন্ত আল্লাহ তাআলা তার বিরুদ্ধে নিজের ক্রোধের কথা লিখতে থাকবেন।

নাজাত লাভের উপায়

আবূ উমামা (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, তিনি বলেন, উকবা ইবনু আমির জিজ্ঞাসা করলেন, হে আল্লাহর রাসূল! নাজাত (পরকালীন মুক্তি) কিসে? নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, তোমার জিহ্বাকে আটক রাখো, ঘরে যা কিছু আছে তাতেই সন্তুষ্ট থাকো, আর নিজের ভুল স্মরণ করে কাঁদো।

তথ্যসূত্র : ইমাম আহমাদ ইবনু হাম্বাল, অনুবাদ: জিয়াউর রহমান মুন্সী, রাসূলের চোখে দুনিয়া গ্রন্থ।

এএইচ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি