ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

নাকে দেয়ার কোভিড টিকার ট্রায়ালের অনুমোদন মিলেছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪০, ৩ জুলাই ২০২২

সুইডেনে আবিষ্কৃত করোনাভাইরাস প্রতিরোধী সুইবিহীন টিকার মানবদেহে ট্রায়ালের জন্য বেছে নেয়া হয়েছে বাংলাদেশকে। এরই মধ্যে ট্রায়ালের অনুমোদন দিয়েছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)।

পাউডারের মতো এই টিকা সুইডেনে অন্য প্রাণীদেহে প্রয়োগ করে শতভাগ সফলতা পাওয়া গেছে। এখন মানুষের দেহে ট্রায়াল সম্পন্ন হলেই আনুষ্ঠানিক সফলতার ঘোষণা আসবে।

শনিবার (২ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে অনুমোদনের বিষয়টি জানিয়ে বলা হয়, প্রবাসী কয়েকজন বাংলাদেশি চিকিৎসকের উদ্যোগে সুইডেনের বিজ্ঞানীরা টিকাটির মানব ট্রায়ালের প্রথম পর্যায়ের জন্য বাংলাদেশকে বেছে নিয়েছেন।

সুইডেনের ইমিউন সিস্টেম রেগুলেশন হোল্ডিং এবি বা আইএসআর মানব ট্রায়ালের জন্য কন্ট্রাক্ট রিসার্চ অরগানাইজেশন (সিআরও) হিসেবে বাংলাদেশে ক্লিনিক্যাল ট্রায়ালস লিমিটেডের সঙ্গে সমঝোতা চুক্তি করেছে।

এর সিআরও হিসেবে কাজ করছেন অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ। 

তিনি জানিয়েছেন, প্রথম দফায় ২০০ স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা চালিয়ে নিরাপদ প্রমাণিত হলে দ্বিতীয় দফায় আরও বেশি মানুষের ওপর টিকার পরীক্ষা চালানো হবে। সেখানে সফলতা পাওয়া গেলে তৃতীয় পর্যায়ে কয়েক হাজার মানুষের ওপর পরীক্ষা করা হয়।

বাংলাদেশে ফেজ-ওয়ান ট্রায়ালে ১৮০ জন স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা করার পরিকল্পনা করা হচ্ছে, যারা সবাই স্বাস্থ্যকর্মী। মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে এই পরীক্ষা হতে পারে বলে জানিয়েছেন ডা. আবদুল্লাহ।

এএইচএস
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি