ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে বিশ্ব মানবাধিকার দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৯, ১০ ডিসেম্বর ২০১৭

আজ ১০ ডিসেম্বর। আন্তর্জাতিক মানবাধিকার দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো সারাদেশব্যাপী পালিত হচ্ছে দিবসটি। রাজধানীর প্রেসক্লাবে দিবসটি উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করেছে বিভিন্ন সংগঠন। শীতের সকালে দুর্যোগপূর্ণ আবহাওয়াকে উপেক্ষা করে স্বতস্ফূর্তভাবে বিভিন্ন মানবাধিকার ও সামাজিক সংগঠনকে এসব কর্মসূচিতে অংশগ্রহণ করতে দেখা গেছে।

দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করেছে ন্যাশনাল প্রেস ইনস্টিটিউট। মাহবুবুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বিচারপতি মমতাজ উদ্দিন।

মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন সংস্থা নামক একটি সংগঠন মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করেছে। এতে প্রধান অতিথি থাকবেন আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। সভাপতিত্ব করছিলেন মুক্তিযোদ্ধা এম এ খালেক।

আদিবাসীদের সংগঠন গারো সমঅধিকার সংস্থা একই সময়ে জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন করেছে। এতে সভাপতিত্ব করছিলেন সংগঠনের সভাপতি লিটন দ্রং।

পরিবেশ নিয়ে কাজ করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড এনভায়রনমেন্ট। হাজী মো. সাজেদুল হকের সভাপতিত্বে তাদের মানববন্ধনে উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

বাংলাদেশ ইতিহাস ঐতিহ্য কেন্দ্র নামক একটি সংগঠন সেলিম রেজা সভাপতিত্বে মানববন্ধন করেছে।

সবচেয়ে বেশি নারী নিয়ে দীর্ঘ মানববন্ধন করেছে গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন। সংগঠনটির সভাপতি আমেনা বেগমের সভাপতিত্বে এতে অতিথি ছিলেন সংগঠনটির উপদেষ্টা আবু হোসেন।

হিউম্যান রাটস বাংলাদেশ নামক একটি সংগঠনকেও এ সময় মানববন্ধন করতে দেখা যায়। ইউনিটি ফর উইমেন রাইটস অব বাংলাদেশ এর মানববন্ধনে সভাপতিত্ব করছিলেন সংগঠনটির সভাপতি মো: মহসীন মিয়া। অতিথি ছিলেন কেরামত আলী।

এছাড়াও এর আগে পরে আরও বেশ কয়েকটি সংগঠনকে মানববন্ধন ও আলোচনা সভা করতে দেখা গেছে।

 

//এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি