ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪

পরিচ্ছন্ন কর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ হচ্ছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৩, ২৪ আগস্ট ২০১৮

শহরকে পরিস্কার-পরিছন্ন রাখতে যারা দিন রাত নিরলসভাবে কাজ করে যাচ্ছে তারা নগরীর পরিচ্ছন্নকর্মী। ময়লা আবর্জনা সরিয়ে নগরীকে বসবাসযোগ্য করে তোলে অথচ তারাই দুর্গন্ধ আর আবর্জনার সঙ্গে তাদের বসবাস। এসব পরিচ্ছন্ন কর্মীরা যাতে ভালো পরিবেশে বসবাস করতে পারেন, সেজন্য দুই সিটি করপোরেশনের উদ্যোগে নির্মিত হচ্ছে আবাসিক ভবন।

এসব নিরন্ন মানুষের দিন কাটে নিদারুণ অবহেলায়। জীবিকার তাগিদে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি নিয়ে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার বর্জ্য অপসারণে কাজ করছেন এসব পরিচ্ছন্ন কর্মীরা। ঝুঁকিপূর্ণ এই কাজ করতে গিয়ে তারা আক্রান্ত হচ্ছেন ক্যান্সার,অ্যাজমা ও বক্ষব্যাধিসহ বিভিন্ন জটিল রোগে। কম বেতন অথবা হাজিরা ভিত্তিক কম টাকা দিয়েই টানাটানির মধ্যে চলে তাদের বেঁচে থাকার লড়াই সংগ্রাম।

জানা গেছে, রাজধানীর দুই সিটির অধীনে কাজ করছেন প্রায় সাড়ে ৭ হাজার নিবন্ধিত পরিচ্ছন্ন কর্মী। আর এলাকাভিত্তিক ব্যবস্থাপনায় কাজ করছেন আরও প্রায় ৪ হাজার পরিছন্ন কর্মী। বাসা-বাড়ি থেকে ডাস্টবিন ও ডাস্টবিন থেকে মূল ভাগাড়ে আবর্জনা চলে যাচ্ছে এই মানুষগুলোর হাত হয়েই। তাদের কারণে রাজধানীবাসী পাচ্ছেন পরিষ্কার-পরিচ্ছন্ন ও আবর্জনা-দুগন্ধহীন এলাকায় বসবাসের সুযোগ।

মেয়র সাঈদ খোকন জানিয়েছেন, পরিচ্ছন্ন কর্মীদের জন্য ধলপুর, লালবাগ ও গণকটুলীতে ছয়তলা বিশিষ্ট ৬টি ক্লিনার কলোনি নির্মাণ করে উদ্বোধন করা হয়েছে। এছাড়া গণকটুলিতে আরও ৬টি, মিরানজল্লা ক্লিনার কলোনিতে ৩টি এবং ধলপুরে ২টি ছয়তলা ভবন নির্মাণের কার্যক্রম চলমান আছে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে কল্যাণ তহবিল গঠন করা হয়ে হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর কর্তৃক ঢাকা সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মী নিবাস নির্মাণ প্রকল্পের আওতায় ১৩টি দশতলা বিশিষ্ট ভবনে সর্বমোট ১২১৮টি ফ্ল্যাট নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

কেআই/ এসএইচ/

 

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি