ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

পেটের চর্বি থেকে মুক্তির ৫ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪০, ২৬ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৪:৪৩, ২৬ সেপ্টেম্বর ২০১৮

মেদহীন আকর্ষণীয় পেটের অধিকারী হতে তো সবাই চান। খাবার নিয়ন্ত্রণ করছেন, নিয়মিত হাঁটাহাটি করছেন, ওজনও একটু একটু করে কমছে, কিন্তু পেটটা তো কিছুতেই কমছে না। অনেকেই এ অভিযোগ করে থাকেন। আসলে পেটের চর্বি বা মেদ অন্যান্য মেদের চেয়ে আলাদা এবং বেশি ক্ষতিকর।

জেনে রাখা ভালো, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের ওজন বাড়তে থাকে। আর পরিশ্রম বা ব্যায়ামের অভ্যাস না থাকলে তো কথাই নেই। নিয়মিতভাবে বাড়তে থাকে ওজন। বড় বিষয় যে এগিয়ে যাওয়ার লড়াইয়ে অন্য সব অঙ্গকে পেছনে ফেলে দেয় পেট। এ থেকে মুক্তির জন্য পরিশ্রমের বিকল্প নেই। কিন্তু পরিশ্রমের সঙ্গে যাদের সম্পর্ক নেই, তাদের সামনে ব্যায়ামের বিকল্প নেই। আর চর্বি থেকে মুক্তির জন্য দৌড় বা হাঁটা সবচেয়ে ভালো ব্যায়াম। চলুন জেনে নেওয়া যাক, আরও যে সব ব্যায়ামে পেটের চর্বি থেকে মুক্তি পাওয়া যায়-

সাইকেল চালানো

জেনে রাখুন, সাইকেল চালানো কিন্তু দারুণ এক ব্যায়াম। এ ব্যায়ামে শরীরের চর্বি থেকে অনেকটা মুক্তি পাওয়া যায়। আর সাইকেল চালানোয় শুধু যে শরীরের উপকার হয় তা নয়, উপকার হয় মনেরও। তবে উপকারটা নির্ভর করছে সাইকেলের গতির ওপর।

দৌড়

চর্বি কমানোর জন্য সবচেয়ে ভালো উপায় দৌড় বা হাঁটা। এ কাজটি করতে আপনার তেমন কিছু প্রয়োজন নেই। শুধু দরকার একজোড়া কেডস। দৌড় ও হাঁটার মধ্যে সবচেয়ে উপকারী দৌড়ে। এতে বেশি ক্যালরি ক্ষয় হয়। তাই বলে হাঁটাকে কম গুরুত্ব দিলে চলবে না। কারণ উপকারের লড়াইয়ে দৌড় থেকে খুব একটা পিছিয়ে নেই হাঁটা।

সাঁতার

শরীর মন চাঙ্গা রাখতে সাঁতারের চেয়ে ভালো ব্যায়াম আর হয় না। ৩০ মিনিটের সাঁতারে ৩০০ থেকে ১০০০ পর্যন্ত ক্যালোরি পোড়ানো সম্ভব। সাঁতার কাটলে শুধু পেটের ব্যায়ামই নয়, পুরো শরীরের ব্যায়াম হয়ে থাকে। এতে করে ঝরঝরে থাকে শরীর। সকাল-সন্ধা দুই বেলা নিয়ম করে সাতার কাটুন। দেখবেন অচিরেই আপনি ফিট হয়ে গেছেন।

এক্সারসাইজ বল ক্রাউঞ্চ

শরীরের অনেক অঙ্গই এ ব্যায়ামের সঙ্গে যুক্ত। এ জন্য দরকার একটি এক্সারসাইজ বল। এক্সারসাইজ বলের ওপর চিত হয়ে এমনভাবে শুতে হবে, যেন পিঠ বলের ওপর থাকে এবং পা দুটো মাটিতে থাকে। এবার হাত দুটো গুণ চিহ্নের আকারে বুক অথবা মাথার নিচে রাখতে হবে। পিঠকে এবার বলের স্পর্শে রেখে বুক ও মাথা ওপরের দিকে তুলে আবার আগের অবস্থানে ফিরতে হবে। তবে খেয়াল রাখতে হবে, অনুশীলনের সময় যেন বল স্থির থাকে।

ধনুকের মত বাঁকা হোন

উপুর হয়ে শুয়ে নিন। এবার হাত দুটো শরীরের পাশেই রাখুন। এরপর পা ও হাত একই গতিতে উপরের দিকে তুলে হাত দিয়ে পায়ের পাতা ছোঁয়ার চেষ্টা করুন। পায়ের পাতা কিছুক্ষণ ধরে রেখে ছেড়ে দিন। আবার করুন। এভাবে এক বসায় কয়েকবার করা যেতে পারে। এ ব্যায়াম করার সময় খেয়াল করুন আপনি ধনুকের মত বাঁকা হতে পারছেন কি-না। তাহলে বুঝবেন আপনার ব্যায়ামের পদ্ধতি ঠিক আছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি