ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পেশী বানাতে প্রোটিন সমৃদ্ধ যে খাবারগুলো খাবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৬, ১৮ জুলাই ২০১৯

শরীরের পুষ্টির চাহিদা মিটিয়ে থাকে প্রোটিন সমৃদ্ধ খাবার। নিয়মিত শরীর চর্চা করেন তাদের অবশ্যই লক্ষ্য রাখতে হবে খাবারে প্রোটিনের ঘাটতি যাতে না থাকে। প্রোটিন আপনাকে পর্যাপ্ত শক্তির যোগান দেয়।

যারা শরীরের ফিটনেস ধরে রাখতে চান এবং পেশী গঠনের জন্য চেষ্টা করছেন তাদেরকে ব্যায়ামের সঙ্গে সঙ্গে খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন রাখার পরামর্শ দেন ফিটনেস বিশেষজ্ঞরা।

এক্ষেত্রে যেসব প্রোটিন সমৃদ্ধ খাবার রাখবেন তা দেখে নিন: 

সবুজ শাক-সবজি

যে কোন সবুজ শাক-সবজির মধ্যে প্রচুর পরিমাণ প্রোটিনজাত উপাদান থাকে। প্রতিদিনের ডায়েটে অন্তত এক কাপ পরিমাণ সবুজ শাক খেলে ৩ গ্রাম থেকে ৩.৩ গ্রাম পর্যন্ত প্রোটিনের ঘাটতি পূরণ হয়।এছাড়া সবুজ শাকপাতায় রয়েছে ভরপুর ভিটামিন ও মিনারেলস যা শরীরে রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলে।

বাদাম

যারা নিয়মিত শরীরচর্চা করেন তাদের জন্য বাদাম খুবই উপকারী। চিনাবাদাম, আমন্ড এবং পেস্তায় রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন। ক্যালোরি কাউন্টও অনেক বেশি। তাই প্রতিদিন বাদাম রাখুন আপনার খাবারের তালিকায়।

ব্রোকোলি

ব্রোকোলিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। দু’কাপ পরিমাণ ব্রোকোলিতে প্রোটিনজাত উপাদান রয়েছে ৫ গ্রাম। তা ছাড়া ব্রোকোলিতে রয়েছে ফোলেট, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম, ফসফরাস, ভিটামিন সি ও ভিটামিন কে। এতে ক্যালোরির পরিমাণও খুব কম। এক কাপ ব্রোকোলিতে ক্যালোরি মাত্র ৩১ গ্রাম। 

ছোট বাঁধাকপি

পেশি বানাতে প্রোটিন, ফাইবার ও ভিটামিন সমৃদ্ধ এই সবজি রাখুন আপনার খাদ্যতালিকায়। এক কাপ ছোট বাঁধাকপিতে রয়েছে ৩ গ্রাম প্রোটিন এবং ৩.৩ গ্রাম ফাইবার। এছাড়া ফোলেট, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম, আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন এ, সি, কে ও বি৬ রয়েছে পুরোমাত্রায়।

ফুলকপি

ব্রোকোলির মতোই ফুলকপিতেও রয়েছে ভরপুর প্রোটিন। এক কাপ অথবা ১০০ গ্রাম ফুলকপিতে রয়েছে ২ গ্রাম প্রোটিন ও ২৫ গ্রাম ক্যালোরি। এছাড়া ক্যালসিয়াম, ফসফরাস ও আয়রনের ঘাটতি পূরণেও ফুলকপি রাখুন প্রতিদিনের ডায়েটে।

বিনস

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন প্রাণিজ প্রোটিনের বিকল্প হিসেবে ডায়েটে রাখুন বিনস। ১০০ গ্রাম বিনসে রয়েছে প্রায় ১৫ গ্রাম প্রোটিনজাত উপাদান। পাশাপাশি রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার যা শরীরে রোগ প্রতিরোধ শক্তি গড়ে তোলে।

মাশরুম

প্রোটিন ডায়েট করতে চাইলে অবশ্যই এই তালিকায় রাখুন মাশরুম। এতে প্রচুর পরিমাণে রয়েছে প্রোটিন এবং ভিটামিন ডি। তাছাড়া মাশরুমে রয়েছে ভরপুর অ্যান্টিঅক্সিডেন্ট। পেশিশক্তি বাড়াতে মাশরুম খুবই উপকারী।

এএইচ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি