ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

প্রাথমিক তদন্তে পাঠাও এর বিরুদ্ধে প্রমাণ পায়নি পুলিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪০, ১২ নভেম্বর ২০১৮

গ্রাহকের তথ্য সংগ্রহ ও সংরক্ষণ বিতর্কে রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম পাঠাও এর বিরুদ্ধে প্রাথমিক অনুসন্ধানে কোন তথ্য পায়নি পুলিশ। ঢাকা মহানগর পুলিশের সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগ থেকে এ বিষয়ে তদন্ত পরিচালনা করা হলে এখন পর্যন্ত প্রতিষ্ঠানটির সার্ভারে গ্রাহকের কোন সংবেদনশীল তথ্য বা গ্রাহকের মেসেজ মজুদের বা এই তথ্য বেহাত হয়ে গ্রাহকের নিরাপত্তা ঝুকির সম্ভাব্য প্রমাণ পাওয়া যায়নি।

আজ সোমবার সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়। তবে এ বিষয়ে অধিকতর অনুসন্ধান অব্যাহত থাকবে জানিয়ে প্রতিষ্ঠানটির ডাটাবেজ ফরেনসিক অনুসন্ধানের জন্য সংগ্রহ করা হয়েছে বলে জানায় ডিএমপির বিশেষায়িত এই ইউনিট।

এ বিষয়ে বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ নাজমুল ইসলাম জানান, পাঠাও-কে কেন্দ্র করে যে ভিডিও’টি সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় তা আমাদের নজরে আসার পর আমরা তদন্তে নামি। প্রাথমিক তথ্যদাতা হিসেবে আশিকের সঙ্গে আমরা কথা বলেছি। আমরা পাঠাও এর অফিস পরিদর্শন করেছি এবং তাদের ডাটাবেজ অনুসন্ধানের আওতায় নিয়ে এসেছি। ফরেনসিক অনুসন্ধানের জন্য সেই ডাটাবেজের কপি সংগ্রহ করেছি আমরা।

বিভাগ থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, “পাঠাও এপ্স ইতোমধ্যে গ্রাহকবান্ধব বিষয়টি নিশ্চিত করে তাদের এপ্স এও পরিবর্তন এনেছে। আমরা আহবান জানাচ্ছি যে, প্রাযুক্তিক অপরাধ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট না দিয়ে আমাদের সঙ্গে যোগাযোগ করতে। তাহলে তাৎক্ষণিক অনুসন্ধান করে নিরপেক্ষভাবে আইনগত ব্যবস্থা গ্রহণ করা যাবে”।

ভবিষ্যত তদন্ত সাপেক্ষে যে কোন প্রতিষ্ঠানের বেআইনি কিছু প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও বিবৃতিতে জানানো হয়।

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি