ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ফাঁকা হতে শুরু করেছে ঢাকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫২, ৯ আগস্ট ২০১৯

ঈদুল আজহার ছুটি কাটাতে রাজধানী ছাড়ছেন নগরবাসী। শুক্রবার ভোর থেকেই সড়ক, রেল ও নৌপথে যাত্রীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন করতে ভিড় ঠেলে ট্রেনে উঠছে মানুষ। একই অবস্থা বাসেও। তবে তাতে নেই কোনো আক্ষেপ ও হতাশা।

প্রিয়জনদের সঙ্গে যখন ঈদ পালন করাটাই মূখ্য, সেখানেও এতটুকু কষ্ট অনায়াশে মেনে নিচ্ছেন নাড়ীর টানে ঘরে ফেরা এসব মানুষ। আর এতে করেই অনেকটাই ফাঁকা হয়েছে রাজধানী। সাময়িকভাবে হারাচ্ছে তার চিরচেনা রুপ।

রাজধানীর বিভিন্ন বাসস্ট্যান্ড (মহাখালী, গাবতলী, গুলিস্তান ও সায়েদাবাদ), সদরঘাট লঞ্চ টার্মিনাল এবং কমলাপুর রেলস্টেশনে ঘরে ফেরা মানুষদের উপচে পড়া ভিড় দেখা গেছে। ফলে ব্যস্ত রাজধানী ক্রমেই ফাঁকা হচ্ছে।

শুক্রবার (৯ আগস্ট) সকালে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, অন্যা সময়ের চেয়ে রাস্তাগুলো এখন অনেকটাই ফাঁকা। সকাল থেকেই বিভিন্ন এলাকার লোকজন পরিবার পরিজন নিয়ে কেউ বাস, কেউ ট্রেন আবার কেউবা লঞ্চ টার্মিনালের দিকে ছুটছেন। অন্য সময় ছুটির দিনেও রাস্তাঘাটে হাজার হাজার মানুষের ভিড় থাকলেও আজ সেই ভিড় নেই।

রাজধানীতে প্রতিদিন গন্তব্যে পৌঁছানোর জন্য বাসে উঠতে রীতিমতো যুদ্ধ করতে হলেও শুক্রবারের চিত্র ছিল সম্পূর্ণ আলাদা। বিভিন্ন স্টপেজে বাসের হেল্পাররা অনেকক্ষণ দাঁড়িয়ে থেকে যাত্রী তুলছিলেন। অধিকাংশ বাসের সিট ছিল ফাঁকা। এতে করে ২০ মিনিটের পথ যেতে এখন আর ঘণ্টার পর ঘণ্টা বসে থাকা লাগছেনা। নির্দিষ্ট সময়েই গন্তব্যে পৌঁছানো সম্ভব হচ্ছে।

রাস্তাঘাট ফাঁকা থাকায় ভিআইপি সড়কে রিকশা চলাচল করতে দেখা যায়। প্রায় প্রতিটি রাস্তা ফাঁকা থাকায় প্যাডেল ও ব্যাটারি চালিত রিকশা, সিএনজিচালিত অটোরিকশা, মোটরসাইকেল, প্রাইভেটকারও ছোট বড় বাস দ্রুত গতিতে গন্তব্যে ছুটছিল। 

শুক্রবার সকাল সাড়ে ৮টায় শাহবাগে দেখা যায় চিরচেনা সেই দৃশ্যটি নেই। শত শত মানুষ দাঁড়িয়ে থাকা, একটি বাস আসতে দেখলেই যাত্রীদের হুড়োহুড়ি করে ছুটে বাসে উঠার চেষ্টা করা, বাস আগে থেকে যাত্রী পরিপূর্ণ থাকায় তা দ্রুত বেগে চলে যাওয়া এ সবই অনুপস্থিত।

এ সময় বেশ কয়েকটি বাসের হেল্পারকে ‘এই সাইন্স ল্যাবরেটরি, কলাবাগান, কল্যাণপুর, গাবতলী’ বলে চিৎকার করে প্যাসেঞ্জার ডাকাডাকি করতে দেখা যায়।

গুলিস্তান- গাবতলী রুটের মৈত্রী সিটি সার্ভিস বাসের হেলপার সুমন জানান, বৃহস্পতিবার থেকেই বাসের যাত্রী কমতে শুরু করেছে। আগে গুলিস্তান থেকে শাহবাগ পর্যন্ত আসতে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা লাগলেও রাস্তা ফাঁকা থাকায় আজ ৫ মিনিটেরও কম সময়ে শাহবাগ পৌঁছেছে।

আই/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি