ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ফুটপাতের শরবতে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি

ঢাকা কলেজ প্রতিনিধি 

প্রকাশিত : ১৯:৪৫, ১৮ মার্চ ২০২০

গরমে থেকে একটু প্রশান্তি লাভ করতে আমরা সবাই শরবত পান করে থাকি। এমন মানুষ কমই আছে যারা পানীয় শরবত পছন্দ করে না।  দীর্ঘ ক্লান্তির পর এক গ্লাস ঠান্ডা শরবতে শরীরে আসে সতেজতা। সাধারণত মানুষ রাস্তার ধারে বা ফুটপাতের শরবত বেশি পান করে। কিন্তু ফুটপাতের শরবত কতটুকু প্রশান্তি আনে। নাকি প্রশান্তির চেয়ে শারীরিক ক্ষতিটা বেশী হচ্ছে। আমরা কি কখনো তা ভেবে দেখেছি। 

ঢাকার বিভিন্ন জায়গায় সকাল থেকে গভীর রাত পর্যন্ত পাওয়া যায় আখ, লেবু, বেলসহ বিভিন্ন ধরনের শরবত। অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী এসকল শরবত খেয়ে নানান রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। রাস্তার ধুলায় বালি আর অপরিচ্ছন্ন ভাবে তৈরি হচ্ছে শরবত। তাছাড়া শরবতে ব্যবহৃত পানি মানসম্মত নয় বলেও জানা গেছে। শরবতের সাথে যেসকল বরফ ব্যবহার করা হচ্ছে সেগুলোও পান যোগ্য নয়। জানা গেছে এগুলো মাছ ও লাশ সংরক্ষণের বরফ। ডিজেল চালিত মেশিনের কালো ধুয়া এগুলোকে আরো অস্বাস্থ্যকর করে তুলছে।

লেবুর শরবতে লবন, চিনি ও বিভিন্ন কেমিক্যাল ব্যবহার করা হয়। যা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। সাধারণত আখ যে পরিবেশে ছিলানো হয় তা খবুই অস্বাস্থ্যকর। তাছাড়া আখে বসা মশা, মাছি আনাগোনা আর রাস্তার ধুলা-বালি তো আছেই। এনিয়ে  মানুষের নানা অভিযোগ থাকলেও হচ্ছে না তার কোন ব্যবস্থা ও সচেতনতা। যার ফলে প্রতিদিন হাসপাতাল গুলোতে ভর্তি হচ্ছে অসংখ্য মানুষ।

এ সম্পর্কে নজরুল নামের এক পথচারী বলেন, আমরা রাস্তার পাশ থেকে যে সকল শরবত বা পানি পান করে থাকি তা খুবই অস্বাস্থ্যকর। তাছাড়া একই গ্লাস দিয়ে একাধিক মানুষ শরবত খেয়ে করছে। যার ফলে বিভিন্ন রোগ ছড়ানোর সম্ভাবনা থাকে। বর্তমানে করোনা নিয়ে এমনিতেই সবাই ভয়ে আছে। তাই আমাদের উচিত এ বিষয়ে আরো সচেতন হওয়া।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের মেডিকেল অফিসার ডা.সৈয়দা তাসমিনা হকের সাথে এবিষয়ে জানতে চাইলে তিনি বলেন, রাস্তার পাশের বিক্রি করা শরবত নিরাপদ নয়। তাদের শরবতের পানি, বরফ কোথায় থেকে আসে তারও ঠিক নেই। এগুলো পানে বিভিন্ন পানিবাহিত রোগ হতে পারে। বিশেষ করে ডায়রিয়া, আমাশয়, জন্ডিস ও ক্রিমি সৃষ্টি হতে পারে। আর লিভারের জটিলতা, পাকস্থলীতে প্রদাহ, খাদ্যনালিতে সমস্যা, আলসারসহ মারাত্মক জটিল রোগে আক্রান্ত হতে পারে।

তিনি আরো বলেন, রাস্তার পাশের এসব পানি পান না করাই হচ্ছে মঙ্গলজনক। শরবত পান করে পেটের অসুখ, হেপাটাইটিস এ বা বি-সহ নানা রোগ হতে পারে। তবে তীব্র গরমে প্রচুর বিশুদ্ধ পানি পান করতে হবে তা ঠিক। সে পানি হতে পারে লেবু শরবত। কিংবা উচ্চ রক্তচাপ না থাকলে খাবার স্যালাইন। কিন্তু এসব রাস্তার পাশে থাকা পানি পান করলে মারাত্মক ক্ষতি হতে পারে। আবার বরফ মিশ্রিত এসব শরবতে কিডনি বিকল ও ক্যান্সারের মতো মারাত্মক রোগ হতে পারে। 

কেআই/আরকে
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি