ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলার আন্দোলনে সাবেক ম্যাসেঞ্জার প্রধানও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৯, ২৩ মার্চ ২০১৮ | আপডেট: ১৬:০০, ২৩ মার্চ ২০১৮

নিজের টুইটার ফলোয়ারদের ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলার পরামর্শ দিয়েছে ফেসবুকেরই অধীনস্থ মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাকটন। কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি নিয়ে আলোচনার মধ্যে মঙ্গলবার এই মন্তব্য বোমা ছুড়েছেন তিনি।

২০১৪ সালে ফেসবুক ১৯০০ কোটি ডলার মূল্যে সংকেতায়িত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপকে কিনে নেয়। এরপর কয়েক বছর অ্যাকটন এই প্রতিষ্ঠানের সঙ্গেই ছিলেন। তবে, চলতি বছরের শুরুতে সেখান থেকে সরে এসে তিনি সিগন্যাল ফাউন্ডেশন নামের নতুন প্রতিষ্ঠান নিয়ে যাত্রা শুরু করেন।

অ্যাকটন ২০০৯ সালে ফেসবুকে চাকরির জন্য আবেদন করেছিলেন। কিন্তু সে সময় তিনি প্রত্যাখ্যাত হন। ওই সময় তার করা এক টুইটে তিনি বলেন, ‘ফেসবুক আমাকে নিচে নামিয়ে দিয়েছে। চমৎকার কিছু মানুষের সঙ্গে মিশতে এটি একটি বড় সুযোগ ছিল। জীবনের পরবর্তী রোমাঞ্চের জন্য এবার সামনে তাকিয়ে আছি।’

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনে প্রচারণার কাজ করেছিল কেমব্রিজ অ্যানালিটিকা নামের ডেটা বিশ্লেষণা প্রতিষ্ঠান। ফেসবুকে ২০১৪ সালে এক কুইজ চালানো হয়েছিল। ওই কুইজে ২.৭০ লাখ ব্যবহারকারী অংশ নেন। ব্যবহারকারীদের ওই ডেটা কেমব্রিজ অ্যানালিটিকা প্রেসিডেন্ট ট্রাম্পের প্রচারণায় ব্যবহার করেছিল বলে সম্প্রতি অভিযোগ উঠেছে। নানা আলোচনার মধ্যে ফেসবুক দাবি করে তারা এই ডেটা মুছে ফেলার দাবি করেছিল, কিন্তু ডেটা বিশ্লেষণ প্রতিষ্ঠানটি ডেটার অপব্যবহার করেছে।

এদিকে ফেসবুক অ্যাকাউন্ট থেকে নিজের নাম মুছে দিয়েছেন। একইসঙ্গে তিনি তার ফলোয়ারদের ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করে দেওয়ার আহ্বান জানিয়েছেন।

সূত্র: সিএনবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি