ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

ফেসবুকে এবার নিষিদ্ধ হচ্ছে যারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৭, ২৪ জুলাই ২০১৮

কোনও ব্যবহারকারীর বয়স ১৩ বছরের কম হলেই তার অ্যাকাউন্টটি বন্ধ করে দেবে ফেসবুক। ডিজিটাল ট্রেন্ডসের এক প্রতিবেদনে জানানো হয়, ফেসবুক কম বয়সী ব্যবহারকারীদের অ্যাকাউন্ট বন্ধ করে দিতে শুরু করেছে। সামাজিক যোগাযোগের নীতিমালায় পরিচালনাগত পরিবর্তনের অংশ হিসেবে ফেসবুক ও ইনস্টাগ্রামে কম বয়সীদের অ্যাকাউন্ট বন্ধ করে দিচ্ছে প্রতিষ্ঠানটি।

আগে ফেসবুক কেবল কম বয়সী ব্যবহারকারী সম্পর্কে অভিযোগ পেলে ব্যবস্থা নিত। কিন্তু এখন কম বয়সী কেউ বয়সের প্রমাণ দিতে না পারলে সবার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। তবে ভুলে ১৩ বছর বয়সের বেশি কোনও ব্যবহারকারীর অ্যাকাউন্ট যদি বন্ধ করে দেয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি, তাহলে তা উদ্ধারের উপায়ও নীতিমালায় রয়েছে প্রতিষ্ঠানটির। এক্ষেত্রে সরকারের ইস্যু করা পরিচয়পত্র দেখিয়ে বয়সের বিষয়টি নিশ্চিত করে নিজের পুরোনো অ্যাকাউন্টটি আবার ফিরে পাবেন ব্যবহারকারী। নতুন করে আর অ্যাকাউন্ট খোলার প্রয়োজন পড়বে না বা কোনো ‘সাইন-আপ’ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না ব্যবহারকারীকে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ বলছে, নতুন মডারেশন নীতিমালা তৈরি করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। শিগগিরই নতুন নীতিমালা বাস্তবায়ন করবে প্রতিষ্ঠানটি।

প্রসঙ্গত, যুক্তরাজ্যের চ্যানেল ফোর-এ প্রচারিত অনুসন্ধানভিত্তিক এক তথ্যচিত্রে ব্যবহারকারীদের বয়সের ব্যাপারে ফেসবুকের উদাসীনমূলক আচরণের বিষয়টি তুলে ধরার পর, নিজ ব্যবহারকারীদের বয়সের ব্যাপারে কঠোর হওয়ার সিদ্ধান্তটি নিয়েছে ফেসবুক।

বিশ্লেষকেরা জানাচ্ছেন, কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর সামাজিক মাধ্যমটির ওপর এখন অনেক চাপ। ফেসবুক কর্তৃপক্ষকে নজরদারির মধ্য দিয়ে যেতে হচ্ছে। যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রভাব ফেলা, ভুয়া খবর ঠেকাতে ব্যর্থতার মতো নানা অভিযোগে ফেসবুকের সমালোচনা হচ্ছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি