ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

ফেসবুকে রেকর্ড করা আপনার ডাটা যেভাবে ডিলিট করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৬, ৬ এপ্রিল ২০১৮

ব্রিটিশ সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে ইউজারদের তথ্য শেয়ার করে বেশ বিপাকে ফেসবুক। আপনার তথ্যও কি সুরক্ষিত? জানেন কি ফেসবুকের মাধ্যমে করা আপনার সমস্ত এসএমএস এবং কল ডাটার রেকর্ড রয়েছে এর ভেতরে। সেই সমস্ত ডাটা কি মুছে দিতে চাইছেন? কী ভাবে তা করবেন, জেনে নিন।

আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করুন। এ বার ডান দিকের ডাউন অ্যারো-তে গিয়ে সেটিংস মেনুতে যান। সেটিংস ক্লিক করলেই জেনারেল অ্যাকাউন্ট সেটিংস পেজ খুলে যাবে। ‘ডাউনলোড আ কপি অব ইওর ফেসবুক ডেটা’-তে ক্লিক করুন।

এর পর ‘ডাউনলোড আর্কাইভ’ বাটনে ক্লিক করতে হবে। তবে ডাউনলোড শুরু করার আগে ফের আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিতে হবে।

এর পর একটি জিপ ফাইল খুলতে হবে। সেই জিপ ফাইলটি আপনার কম্পিইটারের যে ড্রাইভে অটোমেটিক্যালি সেভ হবে তাতে ক্লিক করুন।

এর পর ওই ড্রাইভের ডাউনলোড হওয়া এইচটিএমএল ফোল্ডারটিতে ক্লিক করুন। সেখানেই আপনার যাবতীয় কল-এর হিস্ট্রি এবং এসএমএস লগ ডাটা মিলবে। সেখানে স্ক্রল করলেই দেখতে পাবেন যাবতীয় ইনকামিং এবং আউটগোয়িং কলসহ এসএমএসের তথ্য। যা ফেসবুক সেভ করে রেখেছে।

যাবতীয় ডাটা তো পেলেন। এ বার কী ভাবে তা ফেসবুক থেকে ডিলিট করবেন। পাশাপাশি ভবিষ্যতে যাতে ফেসবুক এ ধরনের ডাটা রেকর্ড না করতে পারে তা-ও জেনে নিন।

প্রথমে http://facebook.com/invite_history.php-তে লগ ইন করুন। তাতে ‘ম্যানেজ ইনভাইট অ্যান্ড ইম্পোর্টেড কনট্যাক্ট’ পেজ খুলে যাবে। সেখান থেকেই আপনার সমস্ত কল ডাটা এবং ইনভিটেশন এক এক করে ডিলিট করা যাবে। তা ছাড়াও, ‘সিলেক্ট অল’ অপশনে গিয়ে ‘ডিলিট সিলেক্টে়ড’ বাটন ক্লিক করেও সমস্ত ডাটা একবার ডিলিট করতে পারেন। ডিলিট করার পর ‘ডিলিশন সাকসেসফুল’ বলে একটি ডায়ালগ বক্স দেখিয়ে তা কনফার্ম করবে ফেসবুক।

ওই পেজেরই ‘কনট্যাক্ট ইমপোর্টে়ড’-এ গিয়ে আপনার সমস্ত কনট্যাক্ট ডিলিট করতে পারেন। ‘রিমুভ অল ইম্পোর্টেড কনট্যাক্ট’ অপশনে গিয়ে রিমুভ বাটনে ক্লিক করুন। তাতে মুছে যাবে সমস্ত কনট্যাক্ট। এর পর ফের একটা ডায়ালগ বক্সে আপনার অনুরোধ রাখা হয়েছে বলে জানিয়ে দেবে ফেসবুক।

আইওএস এবং অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপ থেকে এই ফিচারটা কীভাবে বন্ধ করবেন, তা-ও জেনে নিন। অ্যান্ড্রয়েড ফোনে ফেসবুক অ্যাপটা খুলে ডান দিকের মেনু বাটনে যান। সেখান থেকে ‘অ্যাপ সেটিংস অপশন’ সিলেক্ট করুন। সেখান থেকে ‘কন্টিনিউয়াস কনট্যাক্ট আপলোড’ ফিচারটি টার্ন অফ করে দিন। ব্যস! তা হলেও আর কোনও দিন আপনার কল ডাটা এবং এসএমএস রেকর্ড করতে পারবে না ফেসবুক।

তথ্যসূত্র: আনন্দবাজার।

একে// এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি