ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ফোর জি তরঙ্গ বরাদ্দে নিলাম শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৩, ১৩ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:৪৭, ১৩ ফেব্রুয়ারি ২০১৮

বহুল প্রতীক্ষিত ফোর জি তরঙ্গ বরাদ্দের জন্য নিলাম শুরু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মঙ্গলবার দুপুরে রাজধানীর ঢাকা ক্লাবে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার ও বিটিআরসির চেয়ারম্যান শাজাহান মাহমুদের উপস্থিতিতে নিলামের আনুষ্ঠানিকতা শুরু হয়।

নিলামে অংশ নিচ্ছে দুটি প্রধান মোবাইল অপারেটর; পৃথক টেবিল নিয়ে বসেছেন বাংলা লিংকের সিইও এরিক অস ও গ্রামীণ ফোনের সিইও মাইকেল ফলি।

বিটিআরসি সচিব সরওয়ার আলম জানান, ফোর জি তরঙ্গ নিলামে চার অপারেটর আবেদন করলেও শুধু গ্রামীণফোন ও বাংলালিংক এ নিলামে অংশ নিচ্ছে।

বন্ধ হয়ে যাওয়া অপারেটর সিটিসেল নিলামে অংশ না নেওয়াতে পুনরায় চালু হওয়ার সম্ভবনা আর থাকল না। দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবিও নিলামে অংশ নিচ্ছে না।

ফোর জি তরঙ্গ বরাদ্দ নীতিমালায় ১৮০০ মেগাহার্টজের তরঙ্গ নিলামের ভিত্তিমূল্য ঠিক করা হয়েছে প্রতি মেগাহার্টজে ৩০ মিলিয়ন ডলার। আর থ্রি জির দুই হাজার ১০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ২৭ মিলিয়ন ডলার এবং ৯০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ৩০ মিলিয়ন ডলার ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে।

সরওয়ার আলম জানান, গ্রামীণফোন শুধু একহাজার ৮০০ মেগাহার্টজ তরঙ্গে এবং বাংলালিংক  ২১০০ মেগাহার্টজ ও  ১৮০০ মেগাহার্টজ তরঙ্গ নিলামে অংশ নিচ্ছে।

ইতোমধ্যে দুটি ব্যান্ডে নিলামে অংশ নিতে বাংলালিংক ৩০০ কোটি টাকা এবং গ্রামীণফোন একটি ব্যান্ডে অংশ নিতে ১৫০ কোটি টাকা বিড আর্নেস্ট মানি জমা দিয়েছে।

৯০০ মেগাহার্টজে কোনো অপারেটরের আগ্রহ না থাকায় এ তরঙ্গে নিলাম হচ্ছে না।

চারটি ব্লকে ১৮০০ মেগাহার্টজে (১ম ব্লক- ৫ দশমিক ৬ মেগাহার্টজ, ২য় ব্লকে ৫ মেগাহার্টজ করে দুটি এবং দুই দশমিক ৪ মেগাহার্টজ আরেকটি ব্লক) এবং ২১০০ মেগাহার্টজ ৫টি ব্লকে (প্রতি ব্লকে ৫ মেগাহার্টজ করে) এ নিলাম হবে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি