ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ফোরজি সংশোধনীর চূড়ান্ত অনুমোদন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৯, ২৯ নভেম্বর ২০১৭

সরকার দেশে চতু্র্থ প্রজন্মের (ফোরজি) টেলিযোগাযোগ সেবা নীতিমালার চূড়ান্ত অনুমোদন দিয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

আজ বুধবার বিটিআরসি কার্যালয়ে টেলিকম খাতের সংগঠন টিআরএনবি`র নবগঠিত কমিটির সঙ্গে মতবিনিময়কালে তিনি এ তথ্য জানান।

ড. শাহজাহান মাহমুদ বলেন, চলতি বছরের জুনে ফোরজি নীতিমালার অনুমোদন হয়েছিল। কিন্তু অপারেটরদের দাবির কারণে ওই নীতিমালায় কিছু পরিবর্তন আনা হয়। পরে আবারও এটি অনুমোদনের জন্য সরকারের কাছে পাঠানো হয়। ফোরজির সেই সংশোধিত নীতিমালা চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার। এতে প্রযুক্তি নিরপেক্ষ তরঙ্গ ব্যবহার মূল্য কমানো হয়েছে বলেও জানান ড. শাহজাহান।

সংশোধনী নীতিমালায় বলা হয়েছে, ন্যূনতম ১০০ এমবিপিএস (মেগাবিট পার সেকেন্ড) স্পিডের পরিবর্তে ২০ এমবিপিএস হলেই ফোরজি হিসাবে চিহ্নিত হবে। পাশাপাশি যেসব তরঙ্গের টেকনিউট্রালিটি নেওয়া হবে, সেসব তরঙ্গ দিয়ে অপারেটররা ফোরজি, থ্রিজি, টুজিসহ সব সেবা প্রদান করতে পারবে।

বিটিআরসির চেয়ারম্যান বলেন, ২০১৮ সালের মার্চে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ সম্ভব হবে। ইতিমধ্যে ফ্রান্সে স্যাটেলাইটটির নির্মাণ কাজ শেষ হয়েছে। তিনি বলেন, আমরা ফ্রান্স সফরে গিয়ে স্যাটেলাইটি দেখে এসেছি। এখন উৎক্ষেপণের অপেক্ষায় আছি। আশা করা হচ্ছে, আগামী বছরের মার্চের কোনো এক সময় যুক্তরাষ্ট্রের কেপ কেনেডি থেকে উৎক্ষেপণ করা হবে।

 

আর/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি