ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বন্ধুর হোয়াটসঅ্যাপে গোপনে নজরদারি চালাবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৬, ২ এপ্রিল ২০১৮ | আপডেট: ১০:৫৪, ২৩ এপ্রিল ২০১৮

বিশ্ব জুড়ে কয়েক কোটি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। মেসেজ, ছবি, ভিডিও শেয়ার করতে এই অ্যাপের জুড়ি মেলা ভার। সম্প্রতি বেশ কিছু নতুন আপডেটও আনা হয়েছে এই অ্যাপে। মেসেজ ডিলিট করার অপশনও দেওয়া হয়েছে। গোপনীয়তা বাড়াতে আরও নানা ধরনের আপডেটও নিয়ে আসা হচ্ছে।

তবে হ্যাকারদের পক্ষে সবই সম্ভব। এক নতুন অ্যাপে বন্ধুর হোয়াটসঅ্যাপেও এবার নজর রাখা সম্ভব হবে। এমনই এক অ্যাপ এনেছে লাইফহ্যাকার নামে একটি সংস্থা। যার মাধ্যমে বন্ধু উত্তর না দিলেও তার গতিবিধির উপর নজর রাখা যাবে।

অনেকেই ব্লু টিক, লাস্ট সিন এসব হাইড করে রাখেন। ফলে আপনার মেসেজটি সে দেখল কি-না, তা জানার উপায় থাকে না। উত্তর না এলেও অপেক্ষা করে থাকা ছাড়া আর কোনও উপায় থাকে না।

এই অবস্থাতেই বন্ধুর গতিবিধির ওপর নজর রাখতে পারেন এই অ্যাপের মাধ্যমে। অ্যাপটির নাম ‘চ্যাটওয়াচ’। এটি ডাউনলোড করা যাবে আইওএস, অ্যান্ড্রয়েড দুই প্ল্যাটফর্মেই। সংস্থার দাবি, এর সাহায্যে সহজেই নজর রাখতে পারবেন আপনার বন্ধুর গতিবিধির উপর।

সংস্থার ওয়েবসাইটে ‘চ্যাটওয়াচ’ সম্পর্কে বলা হয়েছে, এই অ্যাপের সাহায্যে বন্ধু, পরিবারের সদস্য, সহকর্মীদের হোয়াটসঅ্যাপে অনলাইন/ অফলাইন অ্যাক্টিভিটির ওপর নজর রাখতে পারবেন। তাদের লাস্ট সিন ফিচার গোপন করা থাকলেও। কখন তাঁরা শুতে যাচ্ছেন, কতক্ষণ ঘুমোচ্ছেন, এমনকী বন্ধুদের চ্যাট প্যাটার্ন তুলনা করে দেখে বুঝতেও পারবেন তারা একে অপরের সঙ্গে কথা বলছেন কিনা।

তবে, এই অ্যাপ ডাউনলোড করার পর রেজাল্ট দেখাতে ২৪ ঘণ্টা সময় লাগে। অ্যান্ড্রয়েড ইউজাররা এই অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারলেও অ্যাপল স্টোরে এই অ্যাপ পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে সংস্থা। সংস্থার তরফে জানানো হয়েছে, অ্যাপল স্টোরে কেন এই অ্যাপ পাওয়া যাচ্ছে না তা খতিয়ে দেখা হচ্ছে।

সূত্র: কলকাতা টুয়েন্টি ফোর

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি