ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বর্ষায় চুলের বাড়তি যত্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৩, ২ জুলাই ২০১৭ | আপডেট: ১০:৪৪, ৩ জুলাই ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভ্যাপসা গরমের পর বর্ষায় হাফ ছেড়ে বাঁচে মানুষ৷ স্বস্তিদায়ক বর্ষা আসাতে স্বভাবতই খুশি মনে থাকে সবাই৷ কিন্তু চুলের হাল একদমই ভালো থাকে না৷ এ সময়ই সবচেয়ে বেশি চুল ওঠে ও চুলে বিভিন্নরকম সমস্যা দেখা দেয়। যেমন- চুল পড়া,খুসকি,স্ক্যাল্পে ঘামাচি ইত্যাদি৷ তাই এ সব সমস্যা থেকে বাঁচার উপায় জানা দরকার। বর্ষায় চুলের বাড়তি যত্ন নিতে কিছু টিপস-

আমাদের উচিত বৃষ্টিতে চুল ভিজে গেলে অবশ্যই ভালো করে ধুয়ে নেওয়া। নয়তো বৃষ্টির জল মাথায় বসে যেমন ঠাণ্ডা লেগে যাওয়ার ভয় থাকে, তেমনি চুলে জট পাকিয়ে যায়। অনেকেই মনে করেন বৃষ্টির দিনে স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় প্রতিদিন চুল ভেজানোর প্রয়োজন নেই। কিন্তু এই সময়েই আসলে রোজ চুল ধোওয়া উচিত। কারণ স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় চুলের গোড়া ভিজে যায়। ফলে ভেজা চুলের গোড়ায় ফাংগাস হওয়ার ব্যাপক আশঙ্কা থাকে।

বর্ষাকালে যেহেতু আবহাওয়া গুমোট থাকে। তাই প্রচুর গরম হওয়ার কারণে চুলের গোড়া ঘেমে যায়। এই ঘাম থেকে খুশকি ও চুল পড়তে থাকে। ঘামে চুলের গোড়া নরম হয়ে যায়। তাই কোনোভাবেই চুলের গোড়া ভেজা রাখা যাবে না। মনে রাখতে হবে চুলের গোড়া শুকনো থাকলে কোনো সমস্যাই থাকবে না। চুলের ধরন অনুযায়ী যত্ন নিতে হবে।

এ সময় চুলের একটু বাড়তি যত্নে প্রয়োজনীয় উপকরণ তৈরী করা যেতে পারে। নারকেল তেল গরম করে এর সঙ্গে লেবুর রস ও একটু সিরকা মিশিয়ে নিন। চুলের গোড়ায় দিয়ে আলতো হাতে কিছুক্ষণ ঘষতে থাকুন। এতে চুলের শক্তি বাড়বে। এবার একটি তোয়ালে গরম পানিতে চুবিয়ে ১০ মিনিট মাথায় পেঁচিয়ে রাখুন। এতে চুলের গোড়া শক্ত হবে। শ্যাম্পু করে ফেলুন কিছুক্ষণ পর। দেখবেন চুল ঝরঝরে হয়েছে আর ঝিলিক দিচ্ছে। সপ্তাহে ২ বার না হলেও ১বার চুলে ম্যাসাজ করুন।

সমপরিমাণ ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল এবং সরিষার তেল একসাথে মিশিয়ে নিন ভালো করে। লক্ষ্য রাখবে যেন তিনটি তেল আলাদা আলাদা না থেকে একেবারে মিশে যায়। এ তেলের মিশ্রণটি চুলের গোঁড়ায় ম্যাসেজ করে নাও ভালো করে। তেল লাগানোর পর অন্তত ৫ মিনিট ম্যাসেজ করে নেবে। কিছুক্ষন খোঁপা করে রাখুন। এভাবে ২ঘণ্টা রাখুন ও চুল শ্যাম্পু করে ধুয়ে কন্ডিশনার ব্যবহার করে নিন। সবচেয়ে বড় কথা চুল গোছলের পরপরই শুকিয়ে ফেলতে হবে।

//রেজা


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি