ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বর্ষায় কাপড়ের দুর্গন্ধ থেকে বাঁচার উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৬, ৫ জুলাই ২০১৭ | আপডেট: ২১:০৪, ৫ জুলাই ২০১৭

বর্ষাকালে রাস্তায় বেরোলে বৃষ্টিতে ভিজে যায় জামা-কাপড়। বাসায় অনেক সময় ভিজে থাকে এর ফলে জামা-কাপড় থেকে দূর্গন্ধ বের হয়। অনেক ভাল জামা বর্ষাকালে নষ্ট হয়ে যায়। জেনে নিন জামা-কাপড় থেকে গন্ধ দূর করার কিছু সহজ টিপ্‌স।

জামা-কাপড় ফেলে রাখবেন না

বর্ষাকালে হয়তো রোদ উঠেছে দেখে জামা-কাপড় কাচার পর ফেলে রাখেন। মেলতে যাবেন হঠাৎ ঝমঝম করে বৃষ্টি। ফলে ওয়াশিং মেশিনেই পড়ে রইল ভেজা জামা-কাপড়। বর্ষাকালে আর্দ্রতা বেশি থাকায় জামা-কাপড় ফেলে রাখলে গন্ধ হয়ে যায়। বিশেষ করে যদি বৃষ্টিতে ভেজেন তা হলে অবশ্যই ফেলে না রেখে যত তাড়াতাড়ি সম্ভব কেচে ফেলুন জামা-কাপড়। যদি একান্তই কাচা সম্ভব না হয় তা হলে লন্ড্রি ব্যাগে দলা পাকিয়ে না রেখে কোথাও ঝুলিয়ে রাখুন। হাওয়া লাগলে গন্ধ হবে না।

লন্ড্রি ডিটারজেন্ট

ফ্রেশ গন্ধযুক্ত লন্ড্রি ডিটারজেন্ট অথবা অনেক সুগন্ধি ডিটারজেন্ট বা আফটার ওয়াশ ব্যবহার করুন। এগুলো গন্ধ দূর করতে সাহায্য করে।

ভিনিগার বা বেকিং সোডা

যদি সুগন্ধি কোনো ডিটারজেন্ট বা আফটার ওয়াশ না থাকে তা হলে পানিতে ভিনিগার বা বেকিং সোডা মিশিয়ে নিন। দুর্গন্ধ দূর করতে সাহায্য করতে এগুলো অনেক বেশি কার্যকর।

লাইন ড্রাই

মেঘলা আকাশে কাচা জামা-কাপড় বাইরে না দিয়ে ঘরের ভিতরেই কোনো রকমে শুকিয়ে নিতে হয়। খেয়াল রাখতে হবে রোদ উঠছে কিনা। রোদ উঠলেই সুযোগ ছাড়বেন না। রোদ, হাওয়ায় সোঁদা গন্ধ চলে যাবে। রোদ চলে গেলেই কিন্তু আবার ঘরে নিয়ে আসুন। জানলার কাছে মেলে দিন।

//আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি