ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বর্ষায় ঘরের স্যাঁতস্যাঁতে ভাব দূর করার ঘরোয়া ৫ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৭, ২৯ জুলাই ২০১৮

বর্ষাকালে ঘর নিয়ে গৃহিনীদের চিন্তার শেষ নেই। একটু বৃষ্টি হলেই ঘর হয়ে উঠে স্যাঁতস্যাঁতে। উৎকট দুর্গন্ধময়ও হয়ে উঠে কখনো কখনো।

স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণেই এই গন্ধ ছড়ায়। বাজার চলতি রুম স্প্রে দিয়ে এই গন্ধ থেকে সুরাহা মেলে ঠিকই। কিন্তু সবসময় কেমিক্যাল ব্যবহার করা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই বর্ষার সময় ঘরের গন্ধ দূর করতে কিছু ঘরোয়া উপায় ব্যবহার করে দেখতে পারেন।

*কফির বীজ জোগাড় করুন। দোকানেই কিনতে পাওয়া যায় কফির বীজ। এবার একটি মুখ খোলা পাত্রে সেটি রেখে ঘরের মধ্যে রেখে দিন। গন্ধ দূর হবে। সেই সঙ্গে ঘরে থাকবে কফির মিষ্টি সুবাস।

*হাইড্রোজেন পার অক্সাইডও এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে। দু’ভাগ জলের সঙ্গে এক ভাগ হাইড্রোজেন পার অক্সাইড মিশিয়ে নিন। এবার একটি স্প্রে-র বোতলে ভরে বাথরুম-সহ ঘরে এটি ছড়িয়ে দিন। মুহূর্তে চলে যাবে বর্ষার স্যাঁতস্যাঁতে গন্ধ।

*ভিনিগারও এক্ষেত্রে আপনার সহযোগী হতে পারে। ভিনিগারের সঙ্গে বেকিং সোডা মিশলে তা সুন্দর রুম ফ্রেশনারের কাজ করে। তবে শুধু ভিনিগার দিয়েও কাজ চালিয়ে নেওয়া যেতে পারে। বাড়ির রান্নাঘরে ভিনিগার সবসময়ই উপস্থিত থাকে। ফলে এর জন্য বেশি দৌড়ঝাঁপ করতে হবে না।

* সুগন্ধি তেলও এক্ষেত্রে আপনার কাজে লাগতে পারে। এটি জলের সঙ্গে মিশিয়ে ঘরে স্প্রে করতে পারেন। ফ্রেশ ফিলিংস আসবে।

* লেবু পাতা, ল্যাভেন্ডার, দারুচিনি জলে ভিজিয়ে রেখে সেই জলও ঘরে স্প্রে করতে পারেন। এতে প্রাকৃতিক সুবাস আসবে।

সূত্র : সংবাদ প্রতিদিন।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি