ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বর্ষায় পায়ের দুর্গন্ধ থেকে বাঁচতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৫, ৬ জুলাই ২০১৭ | আপডেট: ২২:০৫, ৬ জুলাই ২০১৭

বর্ষাকালে ঘরের বাইরে বের হলে বৃষ্টিতে ভিজে যাওয়া খুবই স্বাভাবিক বিষয়। বৃষ্টি না পড়লেও অনেক সময় আগের থেকে রাস্তায় জমে থাকা বৃষ্টির পানি পায়ে লেগে ইনফেকশন হয়। আবার এ থেকে পায়ে দুর্গন্ধ হয়।

বাড়ি ফিরে পা পানি দিয়ে ধুয়ে নিলেও পুরোপুরি জীবাণুমুক্ত হয় না। আর পা যদি জীবাণুমুক্ত না হয় তবে সংক্রমণ ছড়াতে পারে শরীরেও। পাশাপাশি ঠান্ডা লেগে জ্বরও আসতে পারে। বর্ষায় পায়ের ইনফেকশন দূর করতে প্রতিদিন যত্ন নিন।

চা

৫০০ মিলি লিটার পানিতে দুটো টি ব্যাগ ১৫ মিনিট ধরে ফুটিয়ে নিন। এবার এই পানির সঙ্গে ২ লিটার ঠান্ডা পানি মেশান। বড় গামলায় এই চা-পানি নিয়ে ২০ মিনিট পা ডুবিয়ে বসে থাকুন। সপ্তাহে প্রতিদিন একবার করলে আর দুর্গন্ধ থাকবে না।

ভিনিগার বাথ

নখের কোনে, আঙুলের ফাঁকে ব্যাকটেরিয়া জমার কারণে পায়ে দুর্গন্ধ সৃষ্টি হয় । ১:২ অনুপাতে ভিনিগার ও পানি মিশিয়ে পা ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। এভাবে টানা এক সপ্তাহ করলে ভাল ফল পাওয়া যাবে।

অ্যালকোহল

প্রতিদিন বাড়ি ফিরে পা ভাল করে ধুয়ে মুছে নিন। এ বার অ্যালকোহলে তুলো ভিজিয়ে প্রতিদিন পুরো পায়ের পাতায় লাগান। অ্যালকোহল জীবাণু ধ্বংস করতে খুবই উপকারি। 

মাউথওয়াশ

চা মিশ্রিত পানির মতোই কাজ করবে মাউথওয়াশ। ৫০০ মিলি লিটার ফুটন্ত পানিতে মাউথওয়াশ মেশান। দুই লিটার ঠান্ডা পানি মিশিয়ে পা ডুবিয়ে বসে থাকুন ২০ মিনিট। এভাবে করলে দুর্গন্ধ সম্পূর্ণ দূর হবে।

পাউডার

বাড়ি থেকে বের হওয়ার আগে পায়ের পাতায় অ্যাবজরব্যান্ট ফুট পাউডার লাগান। বিশেষ করে আঙুলের খাঁজে খাঁজে। পা শুকনো থাকলে গন্ধ হবে না।

//আর//এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি