ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বহুমুখী রোগ উপশম হবে উষ্ণকোষ প্রতিস্থাপনে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৪, ১৯ মার্চ ২০১৮

চিকিৎসকরা বলছেন, উষ্ণকোষ প্রতিস্থাপনের মাধ্যমে ক্যান্সারসহ বহুমুখী রোগ উপশম করা সম্ভব। এই প্রক্রিয়া প্রয়োগের মাধ্যমে ইতোমধ্যে এর সুফল পাওয়া গেছে বলেও দাবি করেছে গবেষক দল।

এই প্রক্রিয়ার মাধ্যমে একজন ক্যান্সার আক্রান্ত রোগীর শরীরে ক্যান্সারের ওষুধ প্রয়োগের ফলে তাদের রোগ প্রতিরোধ সিস্টেমে নানা নানা সমস্যা দেখা দেয়। এই উষ্ণকোষ প্রতিস্থাপনের ফলে নানান রোগ থেকে বাঁচা যাই বলেও জানিয়েছেন গবেষকরা।

এদিকে এ পদ্ধতি ব্যবহারের ফলে সুফল পাওয়া রুথারহামের ব্যক্তি লুইস উইলেটারস বলেন, এই পদ্ধতি প্রয়োগ করার ফলে আমি এখন খুব সুস্থতা অনুভব করছি। বিশেষ করে এটা আমার কাছে এক বিস্ময় হয়ে দাঁড়িয়েছে।

জানা গেছে, প্রায় এক লাখ রোগী আছেন, যাদের উপর এই প্রক্রিয়া প্রয়োগ করা হয়েছে। বিশেষ করে স্নায়ু ও মেরুদন্ডের নানা সমস্যায় ভোগা লোকজনের উপর গবেষণা চালানো হয়েছে।

ব্রাজিল যুক্তরাজ্য, শিগাকো, শেফিল্ড, সুইডেনের আপসালা এবং ব্রাজিলের সাও পাওলোতে প্রায় এক লাখ রোগীর উপর এ প্রক্রিয়া প্রয়োগ করা হয়। এই প্রক্রিয়া প্রয়োগের ফলে দেখা গেছে, তাদের এমএস সমস্যার সমাধান হয়ে গেছে।

পর্তুগালের লিসবনে ইউরোপীয় সোস্যাইটি ফর বোন এন্ড ম্যারো ট্রান্সপ্লানটেশনে এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। অন্তঃবর্তীকালীন এই ফলাফলের প্রাথমিক প্রতিবেদন ওই বৈঠকে প্রকাশ করা হয়।

রোগীদের স্টেম সেল ট্রান্সপ্ল্যানটেশান (উষ্ণকোষ প্রতিস্থাপন) ও ওষুধ চিকিৎসা প্রয়োগের মাধ্যমে এ পরীক্ষা করা হয়। তবে ওই প্রক্রিয়া প্রয়োগের মাধ্যমে ৫২ জনের তিন জনের ক্ষেত্রে এ প্রক্রিয়া ব্যর্থ হয়েছে।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি