ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

বাংলাদেশ গবেষণা-উদ্ভাবনে সবচেয়ে কম খরচ করে : মোস্তাফা জব্বার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৯, ৫ এপ্রিল ২০১৮

বাংলাদেশ গবেষণা ও উদ্ভাবনে সবচেয়ে কম খরচ করে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। আজ সকালে মতিঝিলে এমসিসিআই ভবনে এক অনুষ্ঠাণে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী এ সময় বলেন, আমাদের ফিজিক্যাল চর্চার চেয়ে ইন্টালেকচুয়াল চর্চা বেশী দরকার। কিন্তু দু:খের বিষয় আমাদের ইন্টালেকচুয়াল চর্চা খুবই কম।
মন্ত্রী এ সময় দু:খ প্রকাশ করে বলেন, আমরা এমন এক সংস্কৃতির ভেতর দিয়ে যাচ্ছি, যেখানে বাড়ি ঘরের মূল্য আছে। কিন্তু আমাদের উদ্ভাবনের কোনো মূল্য নেই। কিন্তু পৃথিবীতে যেসব রাষ্ট্র তাদের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়েছে তারা টিকে গেছে। যারা তা পারেনি তারা হারিয়ে গেছে।
মন্ত্রী এ সময় বলেন, নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের পৃষ্ঠপোষকতায় সরকারের পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসা দরকার।তিনি উদাহরণ টেনে বলেন, ইলিশ হালদা নদীতে ডিম পাড়ে। কেন? কারণ, ডিম পাড়ার জন্য যে উপযোগী পরিবেশ দরকার তা হালদা নদীতেআছে। ঠিক তেমনি উদ্ভাবনের জন্য যে পরিবেশ দরকার আমরা এখনো তা দিতে পারছিনা। আগে আমাদের সে পরিবেশ নিশ্চিত করতে হবে।
‘Technologey, innovation and policy: How to proceed?’ শীর্ষক সেমিনারে সভাপতিত্ব করেন এমসিসিআই প্রেসিডেন্ট নীহাদ কবীর। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী, প্রফেসর ড. রোকনুজ্জামান প্রমুখ।
/এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি