ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বাংলাদেশে কোলাবোরেটিভ রোবট আনল ইউনিভার্সেল রোবটস

প্রকাশিত : ১৬:৩৫, ১৯ ডিসেম্বর ২০১৭

বাংলাদেশের প্রথমবারের মত কোলাবোরেটিভ রোবটস বা কোবটস আনল ইউনিভার্সেল রোবটস। ডেনমার্ক ভিত্তিক এ প্রতিষ্ঠান এর আগে ভারত ও শ্রীলংকায় বাজারজাত করে এ ধরনের রোবটের।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে কোবটসের যাত্রার ঘোষণা দেয় ইউনিভার্সেল রোবটস। প্রতিষ্ঠানটি জানায়, কোলাবোরেটিভ রোবটস হচ্ছে এক ধরনের ‘বাহু’ যা ওজনে খুবই হাল্কা। সহজেই ব্যবহার করা যায় এসব রোবট। মানুষ এবং রোবটগুলো একে অপরের পরিপূরক হয়ে কাজ করে এ ব্যবস্থায়। মূলত এগুলো একজন মানুষের ‘হেপিংহ্যান্ড’ হিসেবে কাজ করে বলে এর নাম কোলাবোরেটিভ রোবটস বা কোবটস।

প্রতিষ্ঠানটির দক্ষিণ এশিয়ার মহাব্যবস্থাপক প্রদীপ ডেভিড বলেন, শিল্প খাতের জন্য কোলাবোরেটিভ রোবট একটি শক্তিশালী উদ্ভাবন। এরফলে শিল্পে উৎপাদন বাড়বে। শ্রমিকরা আরও বেশি কাজ করতে পারবে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প কারখানায় এরকম একটি রোবট স্থাপন করলে তার উৎপাদন ক্ষমতা ৩০০ভাগ পর্যন্ত বেড়ে যায়।

এমন রোবট শ্রমবাজারে প্রভাব ফেলবে কি না এমন প্রশ্নের জবাবে ডেভিড বলেন, সত্যি কথা বলতে খুবই হাল্কা কাজে যেসব শ্রমিক নিয়োজিত আছে তাদের চাকরি হয়ত এর ফলে থাকবে না। তবে তাদের পরিমাণ খুবই অল্প। এসব শ্রমিককে অন্য কাজে লাগানো যাবে। যেমন ধরেন একজন লোকের কাজ হচ্ছে শুধু একটি বক্সে কোন পণ্য রাখা। এমন একটি কাজের জন্য একজন লোক লাগে। এর থেকে কোবটস নিয়োজিত করা যায় এখানে। ওই লোকটিকে অন্য কাজে নিয়োজিত করা যায়। আবার তাকে এসব রোবটের সুপারভাইজের হিসেবেও রাখা যেতে পারে। এর বাইরে কোবটস কারও কর্মসংস্থানের ক্ষতি করবে না।

ইউনিভার্সেল রোবটস বাংলাদেশে ৩কেজি, ৮ কেজি এবং ১০কেজি ওজনের রোবটস চালু করেছে। এগুলোর প্রতিটির দাম হবে যথাক্রমে ২০ হাজার, ২৪ হাজার এবং ২৮ হাজার ইউরো। ২৪ ঘন্টা নিরবিচ্ছিন কাজ করার ক্ষমতাসম্পন্ন এসব রোবটের রক্ষণাবেক্ষণ খরচও শূণ্যের কাছাকাছি বলে জানায় প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, ২০০৫ সালে প্রতিষ্ঠিত ইউনিভার্সেল রোবটস ২০০৮ সাল থেকে প্রথমবারের মত বিশ্বে এ ধরনের রোবটস বাজারজাত করে আসছে। বিশ্বের প্রায় ৫০টি প্রতিষ্ঠানে ২৫০টির ওপরে তাদের রোবট চালু আছে বলে জানায় ইউনিভার্সেল রোবটস। শিল্প খাতের পাশাপাশিও নন-ইন্ডাস্ট্রিয়াল খাতেও এ ধরনের রোবট ব্যবহার করা যায়।

//এস এইচ এস// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি