ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘বাংলাদেশে তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠী মৌলিক অধিকার থেকে বঞ্চিত’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৩, ২৪ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১৭:০৪, ২৪ সেপ্টেম্বর ২০১৯

বাংলাদেশে তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠী মৌলিক অধিকার থেকে বঞ্চিত বলে মন্তব্য করেছেন বন্ধু দ্যা গ্লোবাল ফান্ড প্রজেক্টের টিম লিডার আখতার জাহান শিল্পী।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকাল ১১টায় বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটি'র (বন্ধু) প্রধান কার্যালয় অনুষ্ঠিত ‘ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ বিষয়ক এক কর্মশালায় তিনি এ মন্তব্য করেন। 

শিল্পী বলেন, বাংলাদেশে হিজড়া ও ট্রান্সজেন্ডার জনগোষ্ঠী তাদের মৌলিক অধিকারসহ সকল প্রকার মানবাধিকার ও আইনগত অধিকার থেকে বঞ্চিত। বিভিন্ন পর্যবেক্ষণে দেখা যায়, ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীকে স্বাস্থ্য সেবাগ্রহণকালীন সময়ে নানাবিধ প্রাতবন্ধকতার সম্মুখীন হতে হয়। বিশেষ করে, জটিল যৌনরোগের চিকিৎসা প্রাপ্তিতে তারা নানাভাবে হয়রানির শিকার হন।

কর্মশালায় হিজড়া ও ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা, মানবাধিকার ও আইনগত অধিকার এবং উক্ত জনগোষ্ঠীর প্রতি সংঘটিত লিঙ্গীয় সহিংসতা বিষয়ে আলোচনা করা হয়। 

কর্মশালায় উপস্থিত ছিলেন গণমাধ্যমের প্রতিনিধিসহ বন্ধু’র নির্বাহী পরিচালক সালেহ আহমেদ, আইসিডিডিআরবি এবং বন্ধুর বিভিন্ন স্টাফ ও প্রতিনিধিবর্গ। 

এ সময় অন্যান্য বক্তারা বলেন, তৃতীয় লিঙ্গ ও ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বেসরকারি অংশীদারিত্ব প্রতিষ্ঠা জরুরি।

প্রসঙ্গত, বন্ধু দাতা সংস্থা দ্যা গ্লোবাল ফান্ডের অর্থায়নে ৩১টি সার্ভিস সেন্টারের মাধ্যমে দেশের ১৮টি জেলায় আনুমানিক ১৯ হাজার হিজড়া ও ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীকে বিভিন্ন স্বাস্থ্য দিয়ে যাচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো-এইচআইভি/এইডস পরীক্ষা, এইচআইভি সংক্রমিত ব্যক্তিকে সরকারি সেবা কেন্দ্রে রেফার করা, চিকিৎসা প্রাপ্তিতে সহায়তা করা, ফলোআপ করা, মানসিক স্বাস্থ্য সেবা ও কাউন্সেলিং করা, জটিল যৌন রোগের চিকিৎসা প্রদান, টিবি স্ক্রিনিং, সাধারণ স্বাস্থ্য সেবা প্রদান, দক্ষতা উন্নয়ন এবং নিরাপদ যৌন আচরণ বিষয়ে সচেতনতা কার্যক্রম পরিচালনা করে থাকে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি