ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

বাড্ডার ইউলুপ খুলছে বিকালে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫১, ২৮ জুলাই ২০১৮

হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্পের বাড্ডা প্রান্তের ইউ আকৃতির গাড়ি পারাপার সেতু (ইউলুপ) নির্মাণ কাজের জন্য এই রুটে চলাচলকারীদের প্রতিদিনই পড়তে হয়েছে দীর্ঘ যানজটে। তবে যানজটের এই ভোগান্তির অবসান ঘটিয়ে আজ শনিবার বিকাল থেকে চালু হতে যাচ্ছে ইউলুপটি। ফলে এই পথে যারা চলাচল করেন তাদের বেশ সুবিধা হবে। বিশেষ করে কুড়িল বিশ্বরোড থেকে পল্টন, মৌচাক ও গুলিস্তানে যেসব যানবাহন চলে তাদের সুবিধা হবে। আর হাতিরঝিল থেকে যেসব গাড়ি চলাচল করে সেগুলোরও সুবিধা হবে।

শনিবার বিকাল ৫টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউলুপের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানিয়েছেন রাজউকের প্রকল্প পরিচালক (হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্প) জামাল আখতার ভূঁইয়া। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে হাতিরঝিল প্রকল্পের অন্তর্ভুক্ত বাড্ডা নর্থ ইউ লুপটি।

প্রসঙ্গত, হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্পের অংশ হিসেবে রামপুরা ও বাড্ডা প্রান্তে দুটি ইউলুপ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। ২০১৬ সালের ২৫ জুন রামপুরা অংশের ইউলুপটি চালুর পর যানজট নিরসনে বেশ সাফল্য পাওয়া গেছে। বাড্ডার এই ইউলুপটি চালু হলে হাতিরঝিল থেকে রামপুরা, বনশ্রীগামী যানবাহন সহজেই ঘুরতে পারবে। এছাড়া প্রগতি সরণির বাড্ডা এবং রামপুরা এলাকার যানজট অনেকটাই কমবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, ৪৫০ মিটার দৈর্ঘ্য ও ১০ মিটার প্রস্থের বাড্ডা ইউলুপ নির্মাণে ব্যয় হয়েছে ৪০ কোটি টাকা। ২০০৭ সালে শুরু হওয়া হাতিরঝিল প্রকল্পের মেয়াদ প্রথমে চার দফা বাড়ানো হয়। ২০১৬ সালের ডিসেম্বরে হাতিরঝিল প্রকল্প বাস্তবায়নের কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ইউলুপের মূল সড়কের ভূগর্ভস্থ ডেসকো, বিটিসিএল, তিতাস, ওয়াসাসহ বিভিন্ন সেবা সংস্থার তার সরাতে সময় লেগে যায়। এছাড়া ইউলুপের ডাইভারশন সড়ক নির্মাণের জমি অধিগ্রহণ নিয়ে মামলা থাকায়ও কাজ শেষ করা যায়নি। এরপর সরকারের কাছে পঞ্চমবারের মতো আরও দেড় বছর সময় চায় রাজউক। তবে এজন্য প্রকল্পের কোনো ব্যয় বাড়েনি।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি