ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিশ্বজুড়ে পালিত হচ্ছে ‘বিশ্ব শান্তি দিবস’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৫, ২১ সেপ্টেম্বর ২০২১

যুদ্ধ, হিংসা, হানাহানি বন্ধ করে শান্তির পৃথিবী গড়তে জাতিসংঘ ঘোষিত ‘বিশ্ব শান্তি দিবস’ ২১ সেপ্টেম্বর, মঙ্গলবার পালিত হচ্ছে। চলতি বছর দিবসটির মূল প্রতিপাদ্য ‘রিকভারিং বেটার ফর অ্যান ইকুইটেবল অ্যান্ড সাসটেইনেবল ওয়ার্ল্ড’ বা ‘একটি স্থিতিশীল ও সমতার বিশ্বের জন্য আরও ভালো অবস্থার পুনরুদ্ধার’। 

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস দিবসটি উপলক্ষে দেওয়া বাণীতে বিশ্ব শান্তি দিবসের ২৪ ঘণ্টা বিশ্বের সব প্রান্তে যুদ্ধবিরতি পালনের আহ্বান জানিয়েছেন।

একটি যুদ্ধমুক্ত, শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৮১ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাব (নম্বর : ৩৬/৬৭) অনুযায়ী প্রতিবছর সেপ্টেম্বর মাসের তৃতীয় মঙ্গলবার বিশ্ব শান্তি দিবস পালনের সিদ্ধান্ত হয়। পরে ২০০১ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত অপর এক প্রস্তাবের (৫৫/২৮২) আলোকে ২০০২ সাল থেকে প্রতিবছর ২১ সেপ্টেম্বর বিশ্ব শান্তি দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়।

এক বাণীতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, মানবতার এক সংকটময় মুহূর্তে এ বছর আন্তর্জাতিক শান্তি দিবস এসেছে। কভিড-১৯ আমাদের বিশ্বটাকে একেবারে ওলট-পালট করে দিয়েছে। এ অবস্থার মধ্যে সংঘাত নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। জলবায়ু পরিস্থিতি দিনে দিনে আরও গুরুতর হচ্ছে। অসমতা ও দারিদ্র্য আরও বাড়ছে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি