ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বুকে ব্যথা হলেই কি হার্টের সমস্যা?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৫, ৯ আগস্ট ২০১৭ | আপডেট: ২০:২২, ১০ আগস্ট ২০১৭

বুকে ব্যথা হলেই কি হার্টের সমস্যা? সেটি কি রকম ব্যাথা, ঝুঁকির কারণ, নাকি দু:শ্চিন্তামুক্ত সেটি দেখার বিষয়। স্বাস্থ্য বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আমাদের হার্টের সমস্যায় বুকে ব্যথা হলে তাকে আমরা অ্যানজিনা পেইন বলে থাকি। এটা বুকের বাম পাশে নয়, ঠিক মাঝখানে অনুভূত হয়। হার্টে রক্তস্বল্পতার কারণে যে ব্যথা হয়, তা বুকের মাঝখান থেকে কখনও কখনও পিঠের পেছনে, বাম বাহুতে, গলা, চোয়ালে ছড়িয়ে পড়ে।

সাধারণত বুকে ব্যথার চেয়ে অস্বস্তি বা কেউ বুকটা চেপে ধরেছে এ কথা বলে থাকেন ব্যথায় আক্রান্তরা। ব্যথার পাশাপাশি শ্বাসকষ্টও হতে পারে। হার্টের ব্যথার অন্যতম বৈশিষ্ট্য হলো, চলাফেরা বা সিঁড়ি ভাঙতে গেলে ব্যথা তীব্রতর হতে থাকে আর বিশ্রাম নিলে ব্যথা অনেকটা কমে আসে।

বেশি টেনশন করলে বা একবারে বেশি পরিমাণ খেলে, এমনকি ঠাণ্ডা বাতাসের কারণেও অনেকের এ ধরনের ব্যথা বাড়তে পারে। হার্টের সমস্যায় বুকে ব্যথার পাশাপাশি ঘাম হতে পারে, বমি বমি ভাব কিংবা বমি হতে পারে।

পেটের আলসার বুকে ব্যথা : সাধারণ মানুষ গ্যাস্ট্রিক বলে থাকেন হাইপার এসিডিটি বা পেটের আলসার বা পেপটিক আলসারের সমস্যাকে। গ্যাস্ট্রিকের সমস্যায়ও বুকে ব্যথা হতে পারে। এ ব্যথা সাধারণত বুকের মাঝ বরাবর নিচের দিকে অনুভূত হয়। রোগের তীব্রতায় পুরো বুকে ছড়িয়ে পড়ে। ভাজাপোড়া খেলে, খালি পেটে থাকলে এ ধরনের ব্যথা আরও বেড়ে যায়। রেনিটিডিন বা ওমিপ্রাজল গ্রুপের ওষুধ খেলে এ ব্যথা কমে যায়। তবে হার্টের ব্যথা কখনও এসব ওষুধে ভালো হয় না।

বুকের হাড়ে সমস্যা: বুকের হাড়ে সমস্যা হলে বুকে ব্যথা হতে পারে। বুকের আর্থ্রাইটিস, হাড়ের ইনফেকশন বা প্রদাহ হলে ব্যথা হয় এবং বুকের মাংসে আঘাত লাগলে বুকে ব্যথা হতে পারে। এ ধরনের ব্যথা নড়াচড়া করলে বাড়ে, ওষুধ খেলে কমে। যারা খেলাধুলা করেন, ড্রাইভিং এবং ভারী কাজ করা যাদের পেশা, তাদের বুকে ব্যথা হতে পারে। যারা হঠাৎ ব্যায়াম শুরু করেন, প্রাথমিক অবস্থায় তাদেরও বুকে ব্যথা হতে পারে। এসবই বুকের হাড় ও মাংসের সমস্যার কারণে হয়ে থাকে। বিশ্রাম নিলে এ জাতীয় ব্যথা সেরে যায়।

খাদ্যনালির সমস্যা: খাদ্যনালির ইনফেকশন, খাদ্যনালির স্পাজম ইত্যাদি কারণে অনেক সময় বুকে ব্যথা হয়। চিত হয়ে শুয়ে থাকলে, খাওয়া ও পানি পান করার সময় এ ব্যথা বাড়তে পারে। এ ব্যথা অনেক সময় ব্যায়াম করলে বেড়ে যেতে পারে।

শ্বাসনালির সমস্যা: অ্যাজমা বা হাঁপানি রোগে বুকে চাপ চাপ লাগে এবং বিশ্রাম নিলে কমে যায়। হার্টে রক্তস্বল্পতাজনিত ব্যথার সঙ্গে এ ব্যথার অনেক মিল আছে। তবে এ ক্ষেত্রে ব্যথার পাশাপাশি কাশি, বুকে চিঁ চিঁ আওয়াজ হতে পারে। ফুসফুসের বিভিন্ন সমস্যা, যেমন- নিউমোনিয়া, ফুসফুসে পানি ঢোকা বা যক্ষ্মা ও ক্যান্সার ইত্যাদি রোগেও বুকে ব্যথা হতে পারে।

দুশ্চিন্তা বুকে ব্যথা: যারা প্রায়ই টেনশনে ভোগেন, তারা সব সময় বুকে একটা চাপ অনুভব করেন। বিশ্রাম নিলে, রাতে ভালো ঘুম হলে এ ব্যথা কিছুটা কমে আসে। তাই এ ধরনের সমস্যা এড়াতে যতদূর সম্ভব দু:শ্চিন্তামুক্ত জীবনযাপন করা উচিত। টেনশনের খারাপ দিক হলো, হার্টের সমস্যা থাকলে টেনশনে তা আরও বেড়ে যায়।

সচেতনতা: আমাদের অতিরিক্ত স্বাস্থ্য সচেতনতা অনেক সময় বিড়ম্বনার কারণ হতে পারে। বুকে ব্যথাও এমন একটি বিষয়। অতি স্বাস্থ্য সচেতনতার কারণে সামান্য বুকে ব্যথায় আমরা বুঝে পাই না কী করব, কাকে দেখাব।

মেডিসিন না হার্ট স্পেশালিস্ট, সবচেয়ে বড় স্পেশালিস্ট কে ইত্যাদি ভাবতে ভাবতে সময় চলে যায়। এ জন্য অযথা অস্থির না হয়ে সময়মতো চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি