ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ব্যক্তিগত গাড়ি বন্ধের উদ্যোগ নিচ্ছে ঢাকার দুই সিটি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৯, ২২ সেপ্টেম্বর ২০১৮

ব্যক্তিগত গাড়ি বন্ধ ও নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটিতে উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানালেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। শনিবার রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে ‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস ২০১৮’ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মেয়র বলেন, ব্যক্তিগত গাড়ি বন্ধে একটি আইন রয়েছে। সামনে সমন্বয় সভা আছে। অংশীজনদের নিয়ে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি এ সমন্বয় সভা করবে। এই সভায় বিস্তারিত আলোচনা হবে। একজন ব্যক্তি কয়টি গাড়ি ব্যবহার করবেন, আদৌ কারও ব্যক্তিগত গাড়ির প্রায়োজন রয়েছে কি-না, বিষয়গুলো নিয়ে আমরা আলোচনা করে উদ্যোগ নেবো।

সাঈদ খোকন বলেন, অনেক পরিবারে তিনজন সদস্য। অথচ গাড়ি ব্যবহার করেন পাঁচটি। অনেক সময় ধনীর দুলালরা রেসিং কার নিয়ে রাতে দাঁপিয়ে বেড়ায়। আর এতে অনেক সময় দুর্ঘটনাও ঘটে। মাত্র ৬ থেকে ৭ শতাংশ মানুষ ব্যক্তিগত গাড়ি ব্যবহার করেন। আর বাকি মানুষ গণপরিবহন ও পায়ে হেঁটে চলাচল করেন। এ ৬ থেকে ৭ শতাংশ মানুষের জন্য নগরীর বৃহৎ জনগোষ্ঠীর কষ্ট হচ্ছে। তাই আমরা এটা চলতে দিতে পারি না। ব্যক্তিগত গাড়ি কমলে শহরের যানজটও কমবে বলে মনে করেন মেয়র।

অনুষ্ঠানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম, অভিনেতা ইলিয়াস কাঞ্চন, উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভারপ্রাপ্ত মেয়ার জামাল মোস্তফা, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি