ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ব্যস্ত সময় পার করছেন ফুলচাষীরা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৯, ১৩ ফেব্রুয়ারি ২০২১

দরজার কড়া নাড়ছে পহেলা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস আর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসগুলোকে ঘিরে ব্যস্ত সময় পার করছেন ঝিনাইদহের ফুলচাষীরা। দিবসগুলো উপলক্ষে ফুল বিক্রি করে সারাবছরের লাভ-লোকসানের হিসাব কষবেন তারা। এদিকে নারায়ণগঞ্জ বন্দরে ব্রহ্মপুত্র নদের তীর ঘেঁষা সাবদি গ্রামে নানা রঙের ফুলের সুবাসে মন ভরিয়ে দেয় ফুলপ্রেমীদের।

ঝিনাইদহে জেলার ৬ উপজেলায় এই মৌমুমে ১শ’ ৭০ হেক্টর জমিতে ফুলের চাষ হয়েছে। এর মধ্যে কালীগঞ্জ, কোটচাঁদপুর, মহেশপুর ও ঝিনাইদহ সদরের বিভিন্ন গ্রামের মাঠে মাঠে গাঁদা, গোলাপ, গ্লাডিওলাস, জারবেরা, রজনীগন্ধাসহ নানা রঙের ফুলের সমারহ। 

চলছে পরিচর্চা। লক্ষ্য ৩টি দিবসের বাজার ধরার। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে যাবে এখানকার ফুল। দাম ভালো পেলে গত বছরের মত এবারও লাভের মুখ দেখবেন এমন আশা তাদের। 

ফুলচাষীরা জানান, লোকসান দিয়ে নতুন করে আবার চাষ করেছি। এখন যে দাম পাচ্ছি এই দাম যদি পাই তাহলে লাভবান হতে পারবো। অন্য সময়ের তুলনায় এখন দাম একটু বেশি পাচ্ছি, কেননা সামনে কিছু গুরুত্বপূর্ণ দিন রয়েছে।

ফুল চাষ ও সংরক্ষণে চাষীদের প্রযুক্তিগত নানা পরামর্শ দেওয়া হচ্ছে জানালেন কৃষি কর্মকর্তা।

ঝিনাইদহ কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) বিজয় কৃষ্ণ হালদার বলেন, গতবছর কৃষকরা লোকসানের সম্মুখিন হয়েছিল, এবছর যাতে তারা লাভবান হতে পারে এজন্য আমরা বিভিন্ন প্রচার-প্রচারণা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে যে অনুষ্ঠানগুলো হয় সেগুলো পালন করার পরামর্শ দিচ্ছি।

নারায়ণগঞ্জ বন্দর উপজেলার সাবদি, দীঘলদি, মাধবপাশা ও আইছতলাসহ আশপাশের কয়েকটি গ্রামে বাণিজ্যিকভাবে ফুল চাষ হচ্ছে। এবার প্রায় ৭০ হেক্টর জমিতে ফুল চাষ হয়েছে। ৩টি দিবসকে কেন্দ্র করে দুই থেকে তিন কোটি টাকার ফুল বিক্রির আশা করছেন চাষীরা। 

ফুলচাষীরা জানান, আমরা প্রায় ৩০ বছর ধরে ফুলের চাষ করছি। আমাদের পরিবারের ঐতিহ্যবাহী ব্যবসা এটা। 

ফুলপ্রেমী ও দর্শনার্থীরা জানান, খুব ভালো লাগছে ফুল তো সবার কাছেই একটি প্রিয় জিনিস। 

কৃষি বিভাগ বলছে, করোনার কারণে কিছুটা ক্ষতি হওয়ায় সরকার এ বছর কৃষি ব্যাংকের মাধ্যমে ঋণের ব্যবস্থা করেছে। 

নারায়ণগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ ইসহাক বলেন, কারোনার কারণে কৃষকরা ক্ষতি হয়, তাই সরকার কৃষি ব্যাংকের মাধ্যমে এবছর বন্দর উপজেলায় সরাসরি কৃষকদের জন্য ঋণের ব্যবস্থা করে দিয়েছে।

গ্রামগুলো থেকে প্রতিদিনই ফুল যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে। 
দেখুন ভিডিও :

এএইচ/এসএ/


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি