ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ব্রুনাইয়ে ৪৯তম স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

প্রকাশিত : ১৮:০৪, ৩০ মার্চ ২০১৯ | আপডেট: ১০:৪০, ৬ এপ্রিল ২০১৯

ব্রুনাইস্থ বাংলাদেশ হাইকমিশনে যথাযোগ্য ভাবগাম্ভীর্যের সঙ্গে বাংলাদেশের ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। ব্রুনাইস্থ বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই উপলক্ষে সকাল সাড়ে ৯টায় দূতাবাস প্রাঙ্গণে ব্রুনাই দারুস সালামে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এয়ার ভাইস মার্শাল (অব:) মাহমুদ হোসেন প্রবাসী বাংলাদেশিদের সাথে নিয়ে বাংলাদেশের সাথে একযোগে শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করে দিনের কর্মসূচী সূচনা করেন।

ঐতিহাসিক এই দিবসটির তাৎপর্য তুলে ধরে দূতাবাসের অভ্যর্থনা কক্ষে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন হতে তেলাওয়াত, মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদ, মুক্তি-সংগ্রামের দীর্ঘ পথ পরিক্রমায় আত্মত্যাগী সকল শহীদসহ স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত এবং দেশের উত্তরোত্তর উন্নয়ন কামনা করে বিশেষ দোয়া ও মুনাজাত পরিচালনা করা হয়।

এরপর দূতাবাস কর্মকর্তাগণ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ করা হয়। এরপর মুক্ত আলোচনা পর্বে হাইকমিশনার এয়ার ভাইস মার্শাল (অব:) মাহমুদ হোসেন গভীর শ্রদ্ধার সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কথা স্মরণ করেন এবং দিবসটির তাৎপর্য নিয়ে আলোকপাত করেন।

এই উপলক্ষে (২৭ মার্চ) সন্ধ্যায় ব্রুনাই এর রাজধানী বন্দর সেরী বেগাওয়ানের ‘এ্যাম্পায়ার হোটেলের ইন্দিরা সমুদ্র হলে একটি অভ্যর্থণা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রুনাইয়ের যুব, ক্রীড়া ও সাংস্কৃতিকমন্ত্রী ইয়াং বারহোরমাট অবসরপ্রাপ্ত মেজর জেনারেল দাতো পাদুকা সেরী হাজি আমিনুদ্দিন ইহসান বিন পেহীন ওড়াং কায়া সাইফুল মুলক দাতো সেরী পাদুকা হাজি আবেদীন। দুই দেশের জাতীয় সংগীতের মধ্য দিয়ে এ অনুষ্ঠানের সূচনা করা হয়।

এরপর মান্যবর হাইকমিশনার এয়ার ভাইস মার্শাল (অব:) মাহমুদ হোসেন তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জনের স্বীকৃতিপত্র পাওয়ায় উপস্থিত সকলকে অভিনন্দন জানান।

তিনি আরও বলেন, স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণ এবং উন্নয়নশীল দেশের কাতারে উঠা দেশের জন্য একটি মাইলফলক। এছাড়া তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে অগ্রসরমান বাংলাদেশের রূপকল্প-২০২১ ও ২০৪১ বাস্তবায়নে ব্রুনাই ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে শীর্ষ পর্যায়ে দ্বিপক্ষীয় ভ্রমণ সহযোগিতাসহ দূতাবাসের বিভিন্ন কর্মসূচীর উপর আলোকপাত করেন।

এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন, বাংলাদেশ থেকে আগত আনিসুল ইসলাম হিরুর নেতৃত্বে পরিচালিত সৃষ্টি কালচারাল সেন্টার এবং সংগীত পরিবেশন করেন বাংলাদেশের সংগীত শিল্পী স্বপ্নিল সজিব উপস্থিত অতিথিবৃন্দ সাংস্কৃতিক দলের মনোমুগ্ধকর পরিবেশনা উপভোগ করেন।

উল্লেখ্য, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে  ২৯ এবং ৩০ মার্চ আরও ২টি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে সৃষ্টি কালচারাল সেন্টার  নেতৃত্বে নৃত্যসহ সংগীত পরিবেশন করবেন কন্ঠশিল্পী স্বপ্নিল সজিব ও সোমনুর মনির কোনাল।

উক্ত অনুষ্ঠানে ব্রুনাইয়ে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কুটনীতিক, ব্রুনাইয়ের পররাষ্ট্রসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তা, সাংবাদিক, বুদ্ধিজীবি, শিক্ষাবিদ, প্রবাসী বাংলাদেশি ও বিভিন্ন শ্রেণী-পেশার গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গসহ প্রায় চার’শ আমন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন।

সান্ধ্যভোজে দূতাবাসের আয়োজনে মুখরোচক বাংলাদেশি খাবার পরিবেশন করা হয়। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত সকল অতিথির মাঝে বাংলাদেশের ঐতিহ্যবাহী উপহার সামগ্রী বিতরণ করা হয়।

কেআই/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি