ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ভারতে উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৯, ২২ জানুয়ারি ২০২২

ভারতে গত কয়েকদিনের তুলনায় কোভিডের সংবাদে কিছুটা স্বস্তি মিলেছে। সামান্য হলেও কমেছে দেশটির করোনা সংক্রমণ। তবে গত ২৪ ঘন্টায় ৩ লক্ষেরও বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৩৭ হাজার ৭০৪ জন। যা শুক্রবারের তুলনায় প্রায় ১০ হাজার কম। কিন্তু উদ্বেগ বাড়িয়েছে ওমিক্রন। গত ২৪ ঘণ্টায় ওমিক্রনের সংক্রমণ বেড়েছে প্রায় ৩ দশমিক ৭ শতাংশ। ফলে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১০ হাজার ৫০ জনে। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছে ৩৫৮ জন। 

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৪৮৮ জনের। শুক্রবার দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ৭০৩ জন। দেশটিতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ কোটি ৮৯ লক্ষ ৩ হাজার ৭৩১ জন। এখনও পর্যন্ত করোনায় ৪ লক্ষ ৮৮ হাজার ৮৮৪ জনের মৃত্যু হয়েছে ভারতে। দৈনিক সংক্রমনের রেট সামান্য কমে হয়েছে ১৭ দশমিক ২২ শতাংশ। একদিনে কোভিড থেকে সুস্থ হয়ে উঠেছেন ২ লক্ষ ৪২ হাজার ৬৭৮ জন, দৈনিক আক্রান্তের প্রায় এক লক্ষ কম। সংক্রমণের তালিকার শীর্ষে মহারাষ্ট্র। তারপরই রয়েছে কর্ণাটক, কেরল, তামিলনাড়ু ও গুজরাট।

প্রসঙ্গত, ২০১৯ এর শেষেই ছড়িয়ে পড়েছিল করোনাভাইরাস। ২০২০ এর মাঝামাঝি তা রূপ নেয় অতিমারীতে। এখনও পর্যন্ত গোটা বিশ্বে ৫০ লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে, এমনটাই বলা হয়েছে প্রকাশিত রিপোর্টে। যদিও এই মৃত্যুহার সরকারি প্রতিবেদন অনুযায়ী। কিন্তু রিপোর্টে বলা হয়েছে এই মৃত্যু হার আদতে অনেক বেশি। সঠিক তথ্য প্রকাশ করা হয়নি পরিসংখ্যানে, এমনটাই দাবি। 

নেচার জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, “এই বিষয়ে সরকারি পরিসংখ্যানের তথ্য ত্রুটিপূর্ণ। বিজ্ঞানীরা তা খুঁজে পেয়েছেন। ১০০টিরও বেশি তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে তা সঠিক তথ্য প্রকাশ করছে না। মৃত্যুর বিষয়ে নির্ভরযোগ্য পরিসংখ্যান প্রকাশিত হয়নি। অনেকসময় সময়মতোও রিপোর্ট প্রকাশ হয় না।” 

ভারত-সহ কয়েকটি দেশ আসল মৃত্যুর তথ্য আড়াল করার চেষ্টা করছে, এই অভিযোগও আনা হয়েছে। বিশ্বে ভাবমূর্তি বাঁচাতে এবং সমালোচনা এড়াতে এই কাজ করছে দেশগুলো, এমনটাই দাবি। 
সূত্র: জি২৪
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি