ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ভার্চুয়াল শুনানিতে ৩৯২০২ আসামির জামিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৭, ২০ জুন ২০২০ | আপডেট: ১৬:৫০, ২০ জুন ২০২০

সুপ্রিমকোর্টের নির্দেশনা অনুসারে সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানি শেষে ২৫ কার্যদিবসে ৩৯ হাজার ২’শ ২ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।

আজ শনিবার সুপ্রিমকোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, এর মধ্যে গত ১৪ জুন থেকে ১৮ জুন পর্যন্ত সারা দেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ১২,৬৯৭ টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৬,০৪৭ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে। গত ১১ মে থেকে ১৮ জুন পর্যস্ত মোট ২৫ কার্যদিবসে সারা দেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে মোট ৭৩,১১৬ টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৩৯,২০২ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।

তিনি বলেন, ১৮ জুন পর্যন্ত মোট ২৫ কার্যদিবসে ভার্চুয়াল আদালতের মাধ্যমে মোট জামিন প্রাপ্ত শিশুর সংখ্যা ৫৩৬ জন। এ পর্যন্ত আভিভাবকের নিকট বুঝিয়ে দেয়া হয়েছে ৪৭১ জন শিশুকে।

করোনার সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে ৯ মে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০’ শিরোনামে অধ্যাদেশ জারি করে সরকার। ফলে অডিও-ভিডিও বা অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতিতে তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে শারীরিক উপস্থিতি ছাড়া ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে বিচারকাজ পরিচালনার সুযোগ তৈরি হয়। 

অধ্যাদেশ জারির পর সুপ্রিমকোর্ট প্রশাসন থেকে এ বিষয়ে ১০ মে প্র্যাকটিস নির্দেশনা (ব্যবহারিক দিকনির্দেশনা) জারি করা হয়। সে অনুযায়ী গত ১১ মে থেকে আদালতে ভার্চ্যুয়াল পদ্ধতিতে কার্যক্রম শুরু হয়, যার মধ্য দিয়ে বিচার বিভাগের ইতিহাসে নতুন এক অধ্যায়ের যাত্রা শুরু হয়।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি