ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

ভিকারুননিসায় নতুন অধ্যক্ষ: বৈধতা চ্যালেঞ্জ করে আবেদন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১২, ১৬ সেপ্টেম্বর ২০১৯

রাজধানীর সবুজবাগ সরকারি মহাবিদ্যালয়ে অধ্যক্ষ হিসেবে সংযুক্ত থাকা মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তরের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ফওজিয়াকে ঐতিহ্যবাহী ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নিয়োগ দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

আদালতে আবেদনটি দায়ের করেছেন ভিকারুননিসার গভর্নিং বডির সাবেক সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুস আলী আকন্দ।

সোমবার (১৬ সেপ্টেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে।

এর আগে গতকাল রোববার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 

এতে বলা হয়েছে, সরকারের প্রচলিত বিধি-বিধান ও আদেশ অনুসারে তার (ফওজিয়া রেজওয়ান) চাকরি নিয়ন্ত্রিত হবে। তিনি নিজ বেতনক্রম অনুযায়ী বেতন-ভাতা গ্রহণ করবেন এবং পদ সংশ্লিষ্ট ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন। প্রতিষ্ঠান কর্তৃক বিনা ভাড়ায় বাসস্থানের ব্যবস্থা করলে তিনি কোনো বাড়িভাড়া ভাতা পাবেন না। 

সরকারি বাসায় বসবাস করলে বাড়ি ভাড়াসহ যাবতীয় সরকারি পাওনা নিজ দায়িত্বে ট্রেজারি চালানের মাধ্যমে সংশ্লিষ্ট খাতে জমা দেবেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ফওজিয়া রেজওয়ান স্ব-স্ব ক্ষেত্রে প্রযোজ্য বাধ্যতামূলক ভবিষ্যৎ তহবিল, গোষ্ঠীবীমা ও অন্যান্য তহবিলে চাঁদা দেবেন এবং প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিধি অনুযায়ী তার লিভ স্যালারি ও পেনশনের চাঁদা দেবেন।

উল্লেখ্য, প্রায় ১০ বছর ধরে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়েই ভিকারুননিসা পরিচালিত হচ্ছিল। সম্প্রতি স্থায়ী অধ্যক্ষ নিয়োগ কার্যক্রম শুরু করা হলেও নানা অনিয়মের অভিযোগে তা বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়।

সর্বশেষ এ গত বছর ভিকারুননিসার ৯ম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় তীব্র আন্দোলনের মুখে প্রতিষ্ঠানটির তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষককে বরখাস্ত করা হয়। এরপর ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে প্রতিষ্ঠানটির কলেজ শাখার সহকারী অধ্যাপক হাসিনা বেগমকে দায়িত্ব দেয়া হয়।

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি