ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

মঙ্গলে হ্রদ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৭, ২৫ জুলাই ২০১৮

এক দল বিজ্ঞানী মঙ্গল গ্রহে তরল পানির অস্তিত্বের প্রমাণ পেয়ছেন বলে দাবি করেছেন। আর ঐ তরল পানির আঁধার মূলত একটি হ্রদ বা পুকুর বলেই ধারণা বিজ্ঞানীদের।

মঙ্গলের দক্ষিণ মেরুর বরফ অঞ্চলের কাছে এই হ্রদটি অবস্থিত বলে বিশ্বাস বিজ্ঞানীদের। আর এটি প্রায় ২০ কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত; এমনটাই বলছেন গবেষকেরা।

মঙ্গল গ্রহে এর আগেও তরল থাকার দাবি জানিয়েছেন বিভিন্ন বিজ্ঞানী। তবে সেসব তরল বরফ বা অর্ধতরল আকারে ছিলো বলে মনে করা হতো। তবে এবার সরাসরি তরল পানি মঙ্গলের পৃষ্ঠে আছে বলেই মনে করা হচ্ছে।

মঙ্গলের কক্ষপথে থাকা ইসা’স মার্স এক্সপ্রেস নামক কৃত্রিম উপগ্রহের রাডার থেকে এই তরল পানির সন্ধান পাওয়ার দাবি করছেন গবেষকেরা। মার্সিস নামক ঐ রাডার থেকে তরল পানির ছবিও প্রকাশ করা হয়। তবে মার্সিস তরলের গভীরতা নির্ণয় করতে পারেনি। কিন্তু মনে করা হচ্ছে, মঙ্গলের এই হ্রদের গভীরতা প্রায় ১ মিটার।

গবেষক দলের প্রধান এবং ইটালিয়ান ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যাস্ট্রোফিজিক্স এর অধ্যাপক রবার্টো ওরসেই বলেন, “এটা খুব সম্ভবত খুব বড় কোন হ্রদ নয়। তা অবশ্যই তা হ্রদ জাতীয় কিছু একটা। বরফ থেকে গলা পানি না। বরং প্রাকৃতিক পানি”।

মার্সিসের সাহায্যে শব্দ তরঙ্গের মাধ্যমে এই তরল হ্রদের সন্ধান পাওয়া গেছে বলে জানান রবার্টো। তবে মঙ্গলে প্রাণের অস্তিত্ব আছে কী না, এই হ্রদ আবিষ্কার থেকে সে সম্পর্কে এখনই কিছু আন্দাজ করা যাচ্ছে না বলেও মন্তব্য করেন গবেষকেরা।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি