ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

মন কেনো এতো কথা বলে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৫, ২৮ জুলাই ২০১৯

মন। দর্শনশাস্ত্রের একটি অন্যতম কেন্দ্রীয় অনুভূতি। আমরা ‘মন’ বলতে সাধারণভাবে বুঝি- বুদ্ধি এবং বিবেকবোধের এক সমষ্টিগত রূপকে। যা চিন্তা, অনুভূতি, আবেগ, ইচ্ছা এবং কল্পনার মাধ্যমে প্রকাশিত হয়।

মন কি? এটি কিভাবে কাজ করে? সে সম্পর্কে অনেক রকম তত্ত্ব প্রচলিত আছে। এসব তত্ত্ব নিয়ে চিন্তা-ভাবনা শুরু হয়েছে মূলত : প্লেটো, অ্যারিস্টটল এবং অন্যান্য প্রাচীন গ্রীক দার্শনিকদের সময়কাল থেকে।

জড়বাদী দার্শনিকগণ মনে করেন যে, মানুষের মনের প্রবৃত্তির কোন কিছুই শরীর থেকে ভিন্ন নয়। বরং মানুষের মস্তিষ্ক থেকে উদ্ভূত শারীরবৃত্তিক কর্মকাণ্ডের মাধ্যমে মন গড়ে উঠে।

‘মন’র কোন সঠিক সংজ্ঞা দেওয়া সম্ভব নয়। তবে এই ভাবে বলা যেতে পারে যে, মন হলো এমন কিছু যা নিজের অবস্থা এবং ক্রিয়াগুলি সম্পর্কে সচেতন।

মন সাধারণত একটি সত্তা এর চিন্তাভাবনা এবং চেতনা। এটি কল্পনা, স্বীকৃতি এবং অনুগ্রহের ক্ষমতা ধারণ করে।

প্রথমত- মন বলতে চিন্তা, অনুভুতি ও ইচ্ছা-এই মানসিক কাজগুলোর সমষ্টিগত রূপকে বুঝায়।

দ্বিতীয়ত- মন বলতে চিন্তা, অনুভুতি ও ইচ্ছা -এই মানসিক কাজগুলি থেকে স্বতন্ত্র দেহাতিরিক্ত এক স্থান, অপরিবর্তিত আধ্যাত্ম সত্তাকে বুঝায়।

তৃতীয়ত- মন বলতে বুঝায় এক মূর্ত আধ্যাত্মিক ঐক্যের সম্বন্ধ যা চিন্তা, অনুভুতি ও ইচ্ছা প্রভৃতি মানসিক প্রক্রিয়া ছাড়া কিছুই নয়, অথচ যা নিজের স্বাতন্ত্র্য না হারিয়ে এই সকল মানসিক কাজের ভিতর দিয়ে নিজেকে প্রকাশ করে।

মন এক আধ্যাত্মিক ধারণা। যা মানুষ শুধু কল্পনা করতে পারে যাকে স্পর্শ করা যায় না। মানুষ কাউকে উপলব্ধি করতে চাইলে মানুষ ভাবে সে মন থেকেই করছে। কোন বিষয়ের প্রতি সম্পর্কিত হতে হলে মানুষের চিন্তা-চেতনা ধ্যান- ধারণা বা সুখ-দুঃখ অনুভতির প্রয়োজন হয় যা মানুষ মন থেকে শরীরের আচরণের মাধ্যমে বহিঃপ্রকাশ ঘটায়।

এই মনই মানুষকে কথা বলতে উৎসাহ দেয়। মন যা কল্পনা করে, চিন্তা করে, ভাবে তা মুখের মাধ্যমে বহি:প্রকাশ করে। এই মন কিন্তু অনেক কথা বলে। কিন্তু কিভাবে?

মানুষের মন যতক্ষণ তার নিয়ন্ত্রণে থাকে, মানুষ যতক্ষণ মনের কথা মনে রাখতে পারে, ততক্ষণ মানুষের অধীনেই তার মন ন্যস্ত থাকে। মনের ওপর নিয়ন্ত্রণ না থাকলে সে মন অবচেতন হয়ে যায়। ফলে সে মন আর তার অধীনে থাকে না। সে ভাবনার রাজ্যে ঘুরে বেড়ায়।

কখন যে মনে কোন কথা হাজির হয়ে যায়, কোন চিন্তা আশ্রয় নেয় তা আসলে টেরই পাওয়া যায় না। ‘মন’-এর ব্যাপারে একটা প্রচলিত কথা আছে, ‘মানুষের মন আকাশের রঙের ন্যায়’। এ কথাটির একটি তাৎপর্যও আছে। কারণ আকাশের রঙের যেমন কোনো স্থায়িত্ব নেই, কখন কোন অবস্থা ধারণ করে বলা যায় না। তেমনি মানুষের মনও নিয়ন্ত্রণে না রাখতে পারলে একই বিষয়ের ওপর তার স্থায়িত্ব থাকে না। মন বড়ই বিচিত্র।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি