ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

মশক নিধনে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে : মেয়র তাপস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৪, ৭ জুন ২০২০

মশক নিধন কার্যক্রমের উদ্বোধনকালে মেয়র শেখ ফজলে নূর তাপস

মশক নিধন কার্যক্রমের উদ্বোধনকালে মেয়র শেখ ফজলে নূর তাপস

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, নগরবাসীকে গতবছরের মতো যেন মশার অত্যচার সহ্য করতে না হয়, সে লক্ষ্যে মশক নিধনে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে। মশক নিধনে ডিএসসিসির বছরব্যাপী কার্যক্রমের উদ্বোধনকালে মেয়র আজ এ কথা বলেন।

ডিএসসিসির মেয়র তাপস নগরীর ২৩ নম্বর ওয়ার্ডসহ লালবাগ নবাবগঞ্জ পার্কে এই মশকমুক্তকরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় স্থানীয় সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম উপস্থিত ছিলেন। বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগ দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর, কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মো. ইমদাদুল হক। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. মকবুল হোসেনসহ পার্শ্ববর্তী ওয়ার্ডের কাউন্সিলরগণ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, ‘পূর্বের মশক নিধনের কার্যক্রম উপর থেকে নীচ পর্যন্ত ঢেলে সাজানো হয়েছে। নতুনভাবে গৃহীত এ কর্মপরিকল্পনা বাস্তবায়ন আজ থেকে শুরু হলো। এটি কর্পোরেশনের ৭৫টি ওয়ার্ডে একযোগে চলবে।’

তিনি আরও বলেন, প্রতি ওয়ার্ডে ৮ জন মশককর্মী সকাল ৯টা হতে শুরু করে দুপুর ১টা পর্যন্ত লার্ভিসাইডিং করবে। অন্যদিকে ওয়ার্ড প্রতি ১০ জন মশক ক্রু দুপুর আড়াইটা থেকে শুরু করে বিকেল সাড়ে ৬টা পর্যন্ত ফগিং কার্যক্রম চালাবে। ওয়ার্ড কাউন্সিলররা সরাসরি এসব কাজের সঙ্গে সম্পৃক্ত থাকবেন। এ কার্যক্রম যথাযথভাবে চললে আশা করছি, আগামী বছর থেকে মশার প্রজনন ব্যাপকভাবে হ্রাস পাবে।

মেয়র বলেন, ‘নগরবাসী ডেঙ্গু/চিকুনগুনিয়ায় আক্রান্ত হোক তা আমরা চাইনা। এ কারণেই করোনার এ মহামারীর মধ্যেও মশক নিধন কার্যক্রম বেগবান করা হয়েছে এবং ২৪ ঘন্টা একাজ চলবে। ১৪ জুন থেকে জলাশয় এবং নর্দমা পরিস্কার করার কাজ শুরু হবে। জলাশয়গুলোতে তেলাপিয়া মাছ চাষের পাশাপাশি পাতি হাঁস পালন করার উদ্যোগ নেয়া হবে, যাতে জলাশয়গুলো সচল থাকে এবং মশার লার্ভা জন্মাতে না পারে।

করোনা বিস্তাররোধে লক ডাউন বজায় রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসরণ করা হবে বলে উল্লেখ করে মেয়র নগরবাসীদের স্বাস্থ্যবিধি মেনে চলা, সামাজিক দূরত্ব বজায় রেখে নিজে সুস্থ থাকা এবং অন্যদের সুস্থ রাখতে সহায়তাদানে এগিয়ে আসার আহবান জানান।

তিনি বলেন, মশক নিধন কার্যক্রমের পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনা, রাস্তা-ঘাট নর্দমা সংস্কার, ফুটপাত অবৈধ দখলমুক্ত করা, যানজট নিরসন ইত্যাদি বিষয়েও গুরুত্ব দিয়ে কার্যক্রম নেয়া হচ্ছে। এছাড়া উন্নত ঢাকা গড়ে তোলার লক্ষ্যে বিশিষ্ট নগর পরিকল্পনাবিদসহ বিশেষজ্ঞসহদের পরামর্শ অনুযায়ী দীর্ঘ পরিকল্পনা প্রণয়ন করে তার বাস্তবায়নে পদক্ষেপ নেয়া হবে বলেও মেয়র শেখ তাপস উল্লেখ করেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি