ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মাছের কাঁটা গলায় বিঁধলে কী করবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৯, ৪ জুলাই ২০১৭ | আপডেট: ২১:৩৮, ৪ জুলাই ২০১৭

মাছে ভাতে বাঙালির খাবারে প্রথম পছন্দ হলো মাছ । খেতে বসে গলায় মাছের কাঁটা বিঁধেনি এমন বাঙালি বোধহয় খুঁজে পাওয়া দুষ্কর। অনেকে এখনও আছেন মাছের কাঁটা ঠিক ঠাক বেছে খেতে পারেন না।

খেতে বসে অনেক কথা বলতে ভালোবাসেন। আবার কেউ কেউ খুব তাড়া হুড়ো করে খান। এর ফলে হয় কী,অসাবধানতার কারণে মাছের কাঁটা গলায় গেঁথে যায়। আর তারপরই শুরু হয় যত বিপত্তি।

গলায় মাছের কাঁটা গলায় বিঁধলে অসম্ভব অস্তস্তি শুরু হয়। আর তাই মাছের কাঁটা নামানোর উপায় রইল আপনাদের জন্য।

আসুন জেনে নিই সহজ উপায়গুলো -

১. সাদা ভাত

সাদা শুকনো ভাতের ছোট ছোট বল বানিয়ে চটপট পানি দিয়ে গিলে ফেলতে হবে। মনে রাখবেন, শুধু শুধু সাদা ভাত খেলে কিন্তু গলায় আটকে থাকা  কাঁটা নামাতে পারবেন না।

২. কোক

বাড়িতে কোক জাতীয় পানীয় থাকলে খান। এটি কাঁটা নামানোর সবচেয়ে আধুনিক পদ্ধতি। গলায় মাছের কাঁটা বিঁধলে এক নিশ্বাসে যতটা সম্ভব কোক খেয়ে নিন। কাঁটা নরম হয়ে নেমে যাবে।

৩. অলিভ অয়েল

তেল পিচ্ছিল পদার্থ। আর অলিভ অয়েল কাঁচা খেলেও ক্ষতি নেই। তাই বাড়িতে যদি অলিভ অয়েল থাকে তৎক্ষণাৎ খেয়ে নিন ১ চামচ। কাঁটা পিছলে গলা থেকে নেমে যাবে।

৪. লেবু

মাছের কাঁটা নিমেষে নরম করে তুলতে পারে পাতি লেবু। তাই গলায় কাঁটা ফুটলে আগে একটা লেবু কাটুন। নুনে মাখিয়ে রস খেয়ে নিন। কাঁটা নরম হয়ে নেমে যাবে গলা দিয়ে।

৫. কলা

কলা পিচ্ছিল। আর তাই গলায় মাছের কাঁটা বিঁধলে আগেই একটা কলা খেয়ে নিন। কখন গলা থেকে কাঁটা নেমে যাবে টেরই পাবেন না। কাঁটা নামানোর এটিই  সহজ উপায় ।

৬. ভিনেগার

গলায় ফুটে থাকা মাছের কাঁটা নামাতে দারুণ কাজ দেয় ভিনেগার। জলের সঙ্গে সামান্য ভিনেগার মিশিয়ে খেলে আটকে থাকা কাঁটা খুব সহজে নেমে যায়। অনেকটা পাতি লেবুর মতো কাজ করে।

৭. পানি

বলা হয়ে থাকে পানির অপর নাম জীবন। উপরে উল্লিখিত কোনো উপাদানই যদি হাতের কাছে না থাকে, তা হলে অনেক পরিমাণ পানি খেয়েই গলা থেকে কাঁটা নামাতে হবে আপনাকে। ভালো হয় যদি, হালকা গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে খান। তাতে কাঁটা নরম হয়ে তাড়াতাড়ি গলা থেকে নেমে যাবে। আপনিও তাড়াতাড়ি কাঁটা ফোটার যন্ত্রণা থেকে নিস্তার পাবেন।

এই সহজ উপায়গুলো জানা থাকলে এই  সৃষ্ট সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি