ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মানবতাবিরোধী অপরাধ মামলায় যশোরের আমজাদের জামিন বাতিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪২, ১৭ নভেম্বর ২০২১ | আপডেট: ১৬:৪৩, ১৭ নভেম্বর ২০২১

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলার আসামি যশোরের বাঘারপাড়ার মো. আমজাদ হোসেন মোল্লার জামিন বাতিল করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সাক্ষীদের হুমকি দেয়া হয়েছে এ অভিযোগের ভিত্তিতে প্রসিকিউশন এ আসামির জামিন বাতিলের জন্য আবেদন করেন। এই আবেদনের শুনানি নিয়ে আজ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল এ আদেশ দেন।

আদালতে প্রসিকিউটর ছিলেন রেজিয়া সুলতানা চমন। আসামি পক্ষে ছিলেন আইনজীবী গাজী এম এইচ তামিম।

২০১৮ সালে ১৬ এপ্রিল রাজধানীর ধানমন্ডিতে এ মামলায় তদন্ত সংস্থার কার্যালয়ে এ মামলায় আসামিদের বিরুদ্ধে পূর্ণাঙ্গ প্রতিবেদন দেয়া হয়। আসামি ৫ জনের মধ্যে গ্রেফতার ছিলেন মো.আমজাদ হোসেন মোল্লা।

পরে তাকে জামিন দেয় ট্রাইব্যুনাল। জামিন পেয়ে তার পক্ষের লোকজন সাক্ষীদের হুমকি দিয়ে আসছিল বলে অভিযোগ আনেন প্রসিকিউশন।

এ মামলায় আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালে আটক, নির্যাতন, হত্যাসহ মানবতা বিরোধী অপরাধের চারটি অভিযোগ আনা হয়েছে। আমজাদ মোল্লা যশোর বাঘারপাড়া থানার রাজাকার কমান্ডার ছিলেন। আসামি ১৯৭১ সালে মুসলিম লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। ২০১৬ সালের ৪ এপ্রিল এ মামলার তদন্ত শুরু হয়ে ২০১৮ সালের ১৬ এপ্রিল শেষ হয়। মামলায় সাক্ষী করা হয়েছে ৪০ জনকে।

আসামিদের বিরুদ্ধে রয়েছে জেলার বাঘারপাড়া থানাধীন উত্তর চাদঁপুর গ্রামের মুক্তিযোদ্ধাদের সহায়তাকারী মো. ময়েনউদ্দিন ওরফে ময়না এবং মো. আয়েনউদ্দিন ওরফে আয়েনকে অপহরণ করে হত্যার অভিযোগ। 

একই গ্রামের মুক্তিযুদ্ধের পক্ষের লোক ও আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসাদানকারী ডা. নওফেল উদ্দিন বিশ্বাসকে হত্যা, গাইদঘাট গ্রামের সুরত আলী বিশ্বাস ও মোক্তার বিশ্বাসকে অপহরণ করে হত্যা এবং মাগুরা জেলার শালিখা থানার সীমাখালীর চিত্রা নদীর খেয়াঘাটের মাঝি রজব আলী বিশ্বাসকে আটক করে হত্যা করার অভিযোগও রয়েছে।- বাসস

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি