ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মানসিক প্রশান্তি দেয় ডাবের পানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪২, ২২ আগস্ট ২০১৭ | আপডেট: ২১:৪৮, ২৩ আগস্ট ২০১৭

তৃষ্ণা মেটাতে যে কয়টি উপাদান আমাদের শরীরের জন্য উপকারী তার মধ্যে ডাবের পানি অন্যতম। এটি আমাদের শরীরে প্রবেশ করা মাত্র পানির ঘাটতি মিটতে শুরু করে। সেইসঙ্গে এতে উপস্থিত ইলেকট্রোলাইট কম্পোজিশান ডায়ারিয়া, বমি এবং অতিরিক্ত ঘামের পর শরীরে খনিজেন ঘাটতি মেটাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সে কারণেই তো গরমকালে ডাবের পানি পান করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা।

শরীরে বাজে কোলেস্টেরল বা এলডিএল-এর পরিমাণ কমিয়ে হার্টের উন্নতিতে ডাবের পানির কোনো বিকল্প হয় নাই বললেই চলে। শুধু তাই নয়, দেহে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে হঠাৎ হার্ট অ্যাটাকের আশঙ্কা কমাতেও ডাবের পানি বিশেষ ভূমিকা নিয়ে থাকে।

ডাবের পানিতে উপস্থিত ভিটামিন সি, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে থাকে। সম্প্রতি ওয়েস্ট ইন্ডিয়ান মেডিকেল জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুসারে পটাশিয়াম শরীরে লবণের ভারসাম্য ঠিক রাখার মধ্যে দিয়ে ব্লাড প্রেসারকে স্বাভাবিক রাখে।

ডাবের পানিতে উপস্থিত বেশকিছু উপকারী এনজাইম হজম ক্ষমতা বাড়ানোর পাশাপাশি মেটাবলিজমের উন্নতিতেও সাহায্য করে থাকে। ফলে খাবার খাওয়ামাত্র তা ভালোভাবে হজম হয়ে যায়।  শরীরের ভেতরে হজম না হওয়া খাবার মেদ হিসেবে জমার সুযোগই পায় না। ফলে ওজন কমতে শুরু করে।

প্রসঙ্গত, ডাবের পানি শরীরে লবণের মাত্রা ঠিক রাখে। ফলে ওয়াটার রিটেনশন বেড়ে গিয়ে ওজন বৃদ্ধির আশঙ্কাও হ্রাস পায়।

ডিহাইড্রেশনের কারণে মাথা যন্ত্রণা বা মাইগ্রেনের অ্যাটাক হওয়ার মতো ঘটনা ঘটলে দ্রুত একগ্লাস ডাবের পানি খেয়ে নেবেন। এমনটা করলে দেখবেন নিমেষে কষ্ট কমে যাবে। আসলে এই প্রকৃতিক উপাদানটিতে উপস্থিত ম্যাগনেসিয়াম, এই ধরনের শারীরিক সমস্যার চিকিৎসায় বিশেষ ভূমিকা পালন করে থাকে। ডাবের পানির কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নাই। এটি প্রাকৃতিক দানের মধ্যে অনন্য।

কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি