ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মামলা জিততে লবিস্ট নিয়োগ করেছিলেন ইউনূস, হাইকোর্টকে রাষ্ট্রপক্ষ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৯, ৪ আগস্ট ২০২২

ড. মুহাম্মদ ইউনূস গ্রামীণ টেলিকমের মামলা জিততে লবিস্ট নিয়োগ করেছিলেন বলে হাইকোর্টকে জানিয়েছে রাষ্ট্রপক্ষ। 

বৃহস্পতিবার (৪ আগস্ট) আদালতে রাষ্ট্রপক্ষ জানায়, গ্রামীণ টেলিকম থেকে ৩ হাজার ৯ কোটি ৮০ লাখ টাকা পাচার হয়েছে।

গ্রামীণ টেলিকম থেকে অন্য কোথাও এই টাকা পাচার হয়েছে কিনা সে বিষয়ে দুদক ও আইন শৃঙ্খলা বাহিনী দেখবে বলে জানান হাইকোর্ট।

এর আগে গত মঙ্গলবার (২ আগস্ট) ড. ইউনূস ও গ্রামীণ টেলিকমের শ্রমিকদের সমঝোতার বিষয়ে অনৈতিক কিছু হয়েছে কিনা তা দুর্নীতি দমন কমিশন (দুদক) দেখবে বলে মন্তব্য করেন হাইকোর্ট।

সেইসঙ্গে ১২ কোটি নয়, বরং ১৬ কোটি টাকা ফি নিয়েছেন বলে আদালতে জানান আইনজীবী ইউসুফ আলী।

গ্রামীণ টেলিকমের শ্রমিকদের কাছ থেকে ১৬ কোটি টাকা ফি নেয়ার কথা প্রতিবেদন আকারে হাইকোর্টে জানান আইনজীবী ইউসুফ আলী। 

প্রতিবেদনে বলা হয়, ট্রেড ইউনিয়নের অ্যাকাউন্টে ২৬ কোটি টাকা জমা হলেও অবশিষ্ট ১০ কোটি টাকা রয়েছে ইউনিয়নের কাছেই।

আইনজীবী ইউসুফ আলী আরও বলেন, ড. ইউনূস ও গ্রামীণ টেলিকমের শ্রমিকদের সমঝোতা বিষয়ে অনৈতিক কিছু হয়েছে কি না তা দুদক দেখবে বলেও জানান আদালত।

এর আগে ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে করা মামলায় ১২ কোটি টাকার বিনিময়ে সমঝোতার অভিযোগে আইনজীবী ইউসুফ আলীর ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়।

এদিকে গত ১ আগস্ট মানি লন্ডারিংসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে ড. ইউনূসসহ গ্রামীণ টেলিকমের পরিচালনা পর্ষদের ৪ জনের বিরুদ্ধে তিন সদস্যের অনুসন্ধান কমিটি করে দুদক।

গত ২৮ জুলাই দুদক সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের জানান, চার অভিযোগে গ্রামীণ টেলিকমের পরিচালনা পর্ষদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে কমিশন।

অভিযোগগুলোর মধ্যে রয়েছে- কর্মচারীদের মধ্যে বণ্টনের জন্য সংরক্ষিত লভ্যাংশের ৫ শতাংশ অর্থ লোপাট, কোম্পানি থেকে ২ হাজার ৯৭৭ কোটি টাকা পাচারের উদ্দেশ্যে বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তরে মাধ্যমে আত্মসাৎ প্রভৃতি।

এ ছাড়া গত ২৫ জুলাই ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতের মামলার শুনানি আবার পেছানো হয়। পরবর্তী দিন ধার্য করা হয় ১১ আগস্ট। বিচারপতি এস এম কুদ্দুস জামানের নেতৃত্বাধীন বেঞ্চ এদিন ঠিক করেন। এর আগে গত ৬ জুন ড. ইউনূসের মামলা ২ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন আপিল বিভাগ।

২০২১ সালের ৯ সেপ্টেম্বর শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলা করে ঢাকার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতর।

মামলার অভিযোগ থেকে জানা যায়, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের কর্মকর্তারা গ্রামীণ টেলিকম পরিদর্শনে যান। সেখানে গিয়ে তারা শ্রম আইনের কিছু লঙ্ঘন দেখতে পান। এর মধ্যে ১০১ শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও তাদের স্থায়ী না করা। শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিল গঠন না করা। এ ছাড়া কোম্পানির লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিকদের দেয়ার কথা থাকলেও তা তাদের দেয়া হয়নি।

এএইচএস
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি