ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

গবেষণা

মিলবে অন্তহীন সবুজ জ্বালানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৭, ২১ মার্চ ২০১৮

সীমাহীন সবুজ জ্বালানি উৎপাদনের পথে এবার আরও এক ধাপ এগিয়ে গেছে বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা নতুন একটি পদ্ধতি ব্যবহার করেছেন। এ পদ্ধতির মাধ্যমে `মিনি নিউক্লিয়ার ফিউশন রিঅ্যাকশন` তৈরি করতে হাতে তৈরি লেজার দিয়ে একটি সরু তারকে আঘাত করে উত্তপ্ত করা হয়েছে। আর এর ফলে উৎপাদন হয়েছে রেকর্ড পরিমাণ জ্বালানি।

সম্প্রতি `মিনি নিউক্লিয়ার ফিউশন রিঅ্যাকশন` তৈরির এ পরীক্ষাটি চালানো হয় যুক্তরাষ্ট্রের কলোরাডো স্টেট ইউনিভার্সিটির (সিএসইউ) অ্যাডভান্সড বিম ল্যাবরেটরিতে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এ ধরনের ক্রিয়া সাধারণত নক্ষত্রের অভ্যন্তরে ঘটে থাকে। সূর্যের দিকে তাকালে দেখা যায়, সেখান থেকে কী পরিমাণ অকল্পনীয় শক্তি নির্গত হচ্ছে। সেখানে হাইড্রোজেনের হালকা অণুগুলো পরস্পরের সঙ্গে সংঘর্ষ হয়। এর ফলে অপেক্ষাকৃত ভারী হিলিয়ামে পরিণত হয়। আর এ সংঘর্ষের ফলে নির্গত হয় বিপুল পরিমাণ শক্তি। নতুন এ প্রক্রিয়ায় উৎপাদিত জ্বালানির মূল বৈশিষ্ট্য হলো, এতে ক্ষতিকর কার্বন নেই। এ ছাড়া এটিতে রেডিও অ্যাকটিভ তেজস্ট্ক্রিয় বর্জ্যও তৈরি হয় না।

বিজ্ঞানীদের দাবি, এর থেকে উৎপাদিত শক্তি এ-সংক্রান্ত আগের অন্য সব পরীক্ষা থেকে ৫০০ গুণ বেশি। তাই ভবিষ্যতে এ পরীক্ষার ফল বড় পরিসরে প্রয়োগ করে বিদ্যুৎ উৎপাদনসহ নানা ক্ষেত্রে প্রভূত উন্নতি করা সম্ভব হবে বলে আশা বিজ্ঞানীদের।

সূত্র: ডেইলি মেইল

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি