ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মুখের রুচি বাড়ায় অরবড়ই

প্রকাশিত : ১১:৪০, ১০ জুলাই ২০১৯

টক স্বাদের ফলের মধ্যে অন্যতম অরবড়ই। দেখতে আমলকীর মতো তবে ঢেউ খেলানো। রং হালকা হলুদ। ফলটির ত্বক মসৃণ। প্রচুর ভিটামিন সি সমৃদ্ধ এই ফল। আমাদের দেশে এলাকা ভিত্তিতে এর বিভিন্ন নাম রয়েছে।

অরবড়ইর ইংরেজি নাম `Otaheite gooseberry`, `Malay gooseberry`, `Tahitian gooseberry`, `country gooseberry`, `star gooseberry`, `West India gooseberry` ইত্যাদি। অরবড়ই গাছের বৈজ্ঞানিক নাম Phyllanthus acidus, যা `Phyllanthaceae` পরিবারভুক্ত। বাংলাদেশের বিভিন্ন স্থানে এই ফলটিকে নলতা, লেবইর, ফরফরি, নইল, নোয়েল, রোয়াইল, রয়েল, আলবরই, অরবরি ইত্যাদি নামেও ডাকা হয়।

অরবড়ই গাছ গুল্ম ও বৃক্ষের মাঝামাঝি পর্যায়ের। মূলত অরবড়ই চাষ করা হয় না, তবে বিশ্বের অনেক দেশে এটা শোভাবর্ধক গাছ হিসেবে রোপণ করে থাকে। গাছের উচ্চতা খুব বেশি হয় না, মাত্র ৪-৫ মিটার উঁচু হয়। গাছ দেখতে অনেকটা কামরাঙ্গা গাছের মতো। এর ফলন অনেক বেশি। গাছের ছোট ডালপালা থেকে শুরু করে সর্বত্র এর ফল দেখা যায়।

গাছে গোলাপি রঙের থোকা থোকা ফুল ধরে মার্চ-এপ্রিল মাসে। আগস্টের শেষ থেকে অক্টোবর পর্যন্ত ফল সংগ্রহ করা যায়। পাকা ফল হলুদ ও হলুদাভ সবুজ হয়। ফলের ভেতরে গাঢ় সবুজ রঙের আঁটি থাকে। এই আঁটির ভেতর ৬-৮টি মসৃণ ছোট্ট বীজ থাকে।

অরবড়ই দিয়ে আচার, জুস, জেলি, চাটনি ইত্যাদিও তৈরি করা হয়। অনেকে এটা দিয়ে টক রান্না করেন বা ভর্তা তৈরি করেন। অরবড়ইয়ের রয়েছে অনেক পুষ্টিগুণ।

প্রতি ১০০ গ্রাম অরবড়ইয়ে রয়েছে : জলীয় অংশ ৯১.৯ গ্রাম, আমিষ ০.১৫৫ গ্রাম, চর্বি ০.৫২ গ্রাম, খাদ্যআঁশ ০.৮ গ্রাম, ক্যালসিয়াম ৫.৪ মিলিগ্রাম, ফসফরাস ১৭.৯ মিলিগ্রাম, আয়রন ৩.২৫ মিলিগ্রাম, ক্যারোটিন ০.০১৯ মিলিগ্রাম, থায়ামিন ০.০২৫ মিলিগ্রাম, রিবোফ্লেভিন ০.০১৩ মিলিগ্রাম, নিয়াসিন ০.২৯২ মিলিগ্রাম, ভিটামিন সি ৪.৬ মিলিগ্রাম।

অরবড়ইয়ের ঔষধি গুণ : এর বীজ দিয়ে লিভার অসুখের টনিক বানানো হয়। পেটের অসুখ ও কৃমিনাশকে এর বীজ সহায়ক। এর রস চুলের গোড়ায় লাগালে চুল মজবুত হয়। মৌসুমি জ্বর প্রতিরোধে ও মুখের রুচি ফিরিয়ে আনতে ফলটি বেশ কাজ করে। এর রস চুলের খুশকি দূর করতেও সাহায্য করে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি