ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মৃত্যুর পর সোশাল মিডিয়া অ্যাকাউন্টের কী হবে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০২, ৪ অক্টোবর ২০১৭ | আপডেট: ২২:৪৮, ৬ অক্টোবর ২০১৭

দৈনন্দিন কাজের ফাঁকে বর্তমান সময়ের বিনোদনের অন্যতম প্রধান উৎস হয়েছে দাঁড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম। কিন্তু আপনার মৃত্যুর পর এই অ্যাকাউন্টটির কি হবে? কে চালাবে অ্যাকাউন্টটি, ভেবেছেন কখনও? ভিন্ন ভিন্ন সোশাল মিডিয়ায় এই প্রশ্নের উত্তরটিও ভিন্ন।

কারণ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার পলিসিও ভিন্ন। জেনে নিন আপনার অ্যাকাউন্টের ভবিষ্যত কি হবে-

ফেসবুক: আপনার মৃত্যুর পর ফেসবুক কর্তৃপক্ষ আপনার অ্যাকাউন্টটি বন্ধ করে দেবে। তবে আপনি চাইলে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি মৃত্যুর পরও সচল রাখতে পারবেন। এক্ষেত্রে আপনার প্রোফাইল নামের পাশে `Remembering` অর্থাৎ স্মরণে এই শব্দটি দেখাবে।

মৃত্যুর পর আপনার অ্যাকাউন্টটি কে চালাবে সে ব্যাপারে আগেই আপনাকে একটি আইনী চুক্তি করতে হবে। চুক্তির একটি কপি আপনাকে ফেসবুককে কর্তৃপক্ষকে পাঠাতে হবে। চুক্তিতে ওই ব্যক্তির সঙ্গে আপনার সম্পর্ক (যে চালাবে) এবং নাম জানাতে হবে। মৃত্যুর পর ডেথ সার্টিফিকেট দেখিয়ে ওই ব্যক্তিই আপনার অ্যাকাউন্টটি চালাতে পারবেন।

ইউটিউব : যারা ইউটিউবে চ্যানেল খুলে আয় করছেন ভাবছেন তাদের কি হবে? এমনটি ভাবাই স্বাভাবিক। তবে চিন্তার কারণ নেই, ইউটিউবও তাদের ইউজারদেরকে ভবিষ্যৎ নির্ধারণের সুযোগ দিয়ে রেখেছে। আপনার মৃত্যুর পর নিজেদের অ্যাকাউন্টের ভবিষ্যৎ নির্ধারণের ক্ষেত্রে আপনাকে ইউটিউব কর্তৃপক্ষের কাছে আইনি দলিল পাঠাতে হবে।

আপনার মৃত্যুর পর আপনার ইউটিউব চ্যানেলটি কে চালাবে সে-সংক্রান্ত একটি আইনি দলিল করে তার নাম ইউটিউবে পাঠালেই হবে। তাছাড়া আপনি চাইলে ইউটিউব কর্তৃপক্ষই আপনার চ্যানেলটি বন্ধ করে দেবে। কোনো ইউটিউব চ্যানেলে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত কোনো তৎপরতা না থাকলে সেটি বন্ধ করে দেয় ইউটিউব।

ইনস্টাগ্রাম  : ইনস্টাগ্রামের নীতিও ফেসবুকের মতোই। ইনস্টাগ্রামের অ্যাকাউন্টও মৃত্যুর পর চালু বা বন্ধ করা যায়। তবে এক্ষেত্রে এই সিদ্ধান্ত আপনার হাতে নেই। আপনার মৃত্যুর পর প্রথমে যে ব্যক্তি আপনার ডেথ সার্টিফিকেট ইনস্ট্রাগ্রামকে দেখাতে পারবে সেই ব্যক্তিই আপনার অ্যাকাউন্টটির নিয়ন্ত্রণ নিতে পারবে। তিনিই সিদ্ধান্ত নেবেন আপনার ইনস্ট্রাগ্রাম অ্যাকাউন্টটি চালু থাকবে না বন্ধ করবে।

টুইটার : মৃত্যুর পর আপনার টুইটার অ্যাকাউন্টের কী হবে এ ব্যাপারে আলাদা কোনো নীতি নেই। টুইটারের নীতি অনুযায়ী আপনার মৃত্যুর পর আপনার পরিবারের কেউ চাইলে অ্যাকাউন্টটি বন্ধ করে দিতে পারবে। এ ক্ষেত্রে ওই ব্যক্তি যে আপনার পরিবারের সদস্য তাকে প্রমাণ দিতে হবে। অবশ্যই আপনার ডেথ সার্টিফিকেট বা মৃত্যুর প্রমাণপত্রও টুইটার কর্তৃপক্ষকে দেখাতে হবে।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি