ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

মেকআপের যে ভুল ত্বকের মারাত্মক ক্ষতি করে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০২, ২৯ আগস্ট ২০১৮ | আপডেট: ০৯:৪৭, ৩০ আগস্ট ২০১৮

সৌন্দর্য চর্চার অনন্য অনুসঙ্গ মেকআপ। আজকাল তরুণীরা ঘর থেকে বের হতে চাইলে মেকআপ ছাড়া অন্য কোনো বিকল্পের কথা ভাবতে পারেন না। মেকআপ আপনার সৌন্দর‌্য বাড়িয়ে দেয় নি:সন্দেহে। কিন্তু সেটি যথাযথভাবে হতে হবে। মেকআপ সঠিক সময়ে না তুললে আপনার ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে।

অনেকে পার্টি থেকে এসে ক্লান্ত শরীরে সোজা বিছানায় চলে যান। মেকআপ তুলতে অলসতা দেখান। জেনে নিন মেকআপ না তুলে ঘুমালে কী কী ক্ষতি হতে পারে।

প্রথমত, মেকআপ আপনার ত্বকের লোমকূপ বন্ধ করে দেয়। মেকআপ না তুলে ঘুমিয়ে পড়লে ত্বকের রোমকূপ আটকে যায়, দেখা দেয় ব্রনর সমস্যা। এমনকি ব্রনর দাগও পড়ে যেতে পারে।

দ্বিতীয়ত, চোখের মেকআপ না তুলে ঘুমিয়ে পড়লে চোখের সমস্যা দেখা দিতে পারে। আইলাইনার ও মাসকারা নিয়ে ঘুমালে আঁখিপল্লব ও ভ্রূ পড়ে যেতে পারে। এমনকি মাসকারার কারণে চোখের পাতায় ছোট ছোট ফুসকুড়ি বা সিস্ট হতে পারে।

তৃতীয়ত, মেকআপ নিয়ে ঘুমালে সারাদিনের ময়লা ত্বকেই থেকে যায়। মেকআপ ত্বকের ওপরে একটি তেলতেলে স্তর তৈরি করে যার মধ্যে ময়লা, ব্যাকটেরিয়া ও দূষণ আটকে থাকে। তা নিয়েই ঘুমিয়ে পড়লে ত্বকের কোষগুলো ঠিকমতো কাজ করতে পারে না। এতে ব্রনর সমস্যা বেড়ে যেতে পারে, ত্বক রুক্ষ এবং নির্জীব হয়ে পড়ে।

জেনে রাখুন, শুধু লিপস্টিক ভালোভাবে না তুলে ঘুমাতে গেলেও সমস্যা হতে পারে। লিপস্টিকে থাকা উপাদানগুলো ঠোঁট শুষ্ক করে ফেলে। আর লিপস্টিকের উপাদানগুলোর কারণে ঠোঁটের আশেপাশে ডেড সেল বা মৃত কোষ দেখা দিতে পারে। উজ্জ্বল, নিখুঁত ত্বক চাইলে অবশ্যই রাত্রে মেকআপ তুলে তারপর ঘুমাতে হবে।

সূত্র : জিনিউজ।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি