ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রকে সোর্স কোড পরীক্ষার সুযোগ দেবে ক্যাসপারস্কি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৮, ৪ জুলাই ২০১৭ | আপডেট: ২২:০১, ৫ জুলাই ২০১৭

যুক্তরাষ্ট্রকে প্রতিষ্ঠানের সোর্স কোড পরীক্ষার সুযোগ দিতে প্রস্তুত রয়েছে  তথ্যপ্রযুক্তির স্বনামধন্য প্রতিষ্ঠান ক্যাসপারস্কি। যুক্তরাষ্ট্রের অভিযোগ, ল্যাবের সঙ্গে রুশ গোয়েন্দাদের সম্পৃক্ততা রয়েছে। দীর্ঘদিনের সন্দেহের অবসান ঘটাতে ক্যাসপারস্কি ল্যাবের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইউজিন ক্যাসপারস্কি এ সোর্স কোড পরীক্ষা করতে দিতে চান।  

অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) দেওয়া সাক্ষাতকারে রুশ ক্যাসপারস্কি ল্যাবের সিইও ইউজিন ক্যাসপারস্কি জানান, যদি যুক্তরাষ্ট্র চায়, আমরা সোর্স কোড প্রকাশ করব। এ সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা চাইলে তাদের সামনেও এ ব্যাপারে সাক্ষ্য দিতে রাজি আছি। একইসঙ্গে প্রায় দুই দশক আগে তার সম্পর্কে চালু হওয়া গুজবের অবসান ঘটাতে নিজের গবেষণা প্রতিবেদনটিও যুক্তরাষ্ট্রকে দিতে রাজি রয়েছেন বলেও তিনি জানান। তিনি বলেন, আমরা সন্দেহজনক কোনো কিছু করছি না, তা প্রমাণের জন্য আমি যা কিছু সম্ভব করব।

গত বুধবার এনবিসি নিউজ এক প্রতিবেদনে বলেছে, এফবিআইয়ের এজেন্টরা যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বসবাসকারী ক্যাসপারস্কির একাধিক কর্মীর বাসায় জিজ্ঞাসাবাদ করেছে। এ তথ্যের সত্যতা ক্যাসপারস্কি নিশ্চিত করলেও এফবিআই ঠিক কোন বিষয়ে ওই কর্মীদের জিজ্ঞাসাবাদ করেছে, তা নিশ্চিত করতে পারেননি। এদিকে বিষয়টি সম্পর্কে এফবিআইয়ের পক্ষ থেকেও কোনো মন্তব্য করা হয়নি।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি