ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

যে কারণে নোবেল পাননি হকিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৯, ১৫ মার্চ ২০১৮

বিশ্বসেরা পদার্থবিদ স্টিফেন হকিং। স্যার আলবার্ট আইনস্টাইনের পর সবচেয়ে সফল বিজ্ঞানী মনে করা হয় তাকে। তিনি বিজ্ঞানে কালজয়ী সব থিওরি বা তত্ত্বের অবতারণা করেছেন। তাকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক পদক প্রেসিডেন্সিয়াল মেডেল পরিয়ে দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। কিন্তু তাকে দেওয়া হয় নি নোবেল পুরস্কার। পদার্থে নোবেল দেওয়ার রীতি থাকলেও বঞ্চিত হন হকিং। `ব্ল্যাক হোলও মরতে পারে` এমন তত্ত্ব দেওয়ার পরও তিনি নোবেল পুরস্কার পান নি। কিন্তু কেন? বিষয়টা অদ্ভূত না?
ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিনে `দ্য সায়েন্স অব লিবার্টি` বইয়ের লেখক টিমোথি ফেরিস এর কারণ ব্যাখ্যা করেছেন।  টিমোথি ফেরিস লিখেছেন, স্টিফেন হকিংয়ের `ব্ল্যাক হোলও মরতে পারে` তত্ত্ব এখন তত্ত্বীয় পদার্থবিজ্ঞানে ব্যাপকভাবে মেনে নেওয়া হয়েছে। তবে, তার এই তত্ত্বটি যাচাই করার কোনো উপায় নেই।
তিনি লিখেছেন, স্টিফেন হকিং নোবেল পুরস্কার পেতেন, যদি তার তত্ত্বকে প্রমাণ করা যেতো। অথবা চোখের সামনে দেখানো যেতো যে ব্ল্যাক হোল মারা যাচ্ছে। কিন্তু এই ব্ল্যাক হোলসের মৃত্যু তো হবে না আরো কয়েক শত কোটি বছরেও। প্রথমে একটি ব্ল্যাকহোল বিস্ফোরিত হতে এই সময়ের প্রয়োজন। একই  ধরনের কারণে ২০১৩ সালের আগে হিগস বোসন তত্ত্বের প্রবক্তা পিটার হিগস নোবেল পুরস্কার পান নি। তাকে অপেক্ষা করতে হয়েছে দীর্ঘ সময়।
ইউরোপীয় গবেষণা প্রতিষ্ঠান সার্ন একপর্যায়ে ঘোষণা দেয় যে, হিগস বোসোন কণা দেখা গেছে। এরপরের বছরেই ২০১৩ সালে যৌথভাবে নোবেল পুরস্কার জেতেন পিটার হিগস ও ফ্রাঁসোয়া এঙ্গলার্ট।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি