ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

যে ৫ কারণে হাত দিয়েই খাবার খাবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২০, ৩ এপ্রিল ২০১৮

পশ্চিমা বিশ্বে কাটা-চামচ দিয়ে খাবার খাওয়ার রেওয়াজ থাকলেও দক্ষিণ এশিয়রা হাত দিয়েই খাবার খান। প্রাচীন যুগে ভারতীয় উপমহাদেশ, গ্রীস এবং মিশরের মানুষেরা হাত দিয়ে খাবার খাওয়ার প্রচলন করে। সম্প্রতি হাত দিয়ে খাবার খাওয়ার বেশকিছু সুফল খুঁজে পেয়েছেন গবেষকেরা।

হাত দিয়ে খাবার খাওয়ার উপকারিতার সম্পর্কে বলা আছে ধর্ম গ্রন্থগুলোতেও। তবে ধর্মগ্রন্থের বাইরেও বৈজ্ঞানিকভাবে অন্তত ৫টি উপকারিতা খুঁজে পেয়েছেন গবেষকেরা। এগুলো নিয়েই এবারের আয়োজন।

১) রক্ত সঞ্চালনে সাহায্য করে

হাত দিয়ে খাবার খাওয়া এক ধরণের শারীরিক ব্যায়ামও বটে। আর তাই হাত দিয়ে খাবার গ্রহণ করলে শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। হাতকে যদি বেশি কাজে লাগানো হয় তাহলে এই রক্ত সঞ্চালন প্রক্রিয়া আরও সহজ হবে।

২) হজমে সাহায্য করে

হাত দিয়ে খাবার খেলে তা হজমের জন্য উপকারী হয়। আমাদের দেহে ব্যাকটেরিয়া এবং ফ্লোরা আছে। হাত দিয়ে খাবার খেলে ফ্লোরা দেহে ব্যাকটেরিয়ার আক্রমণ হতে দেয় না। তবে এর মানে এই না যে, হাত না ধুয়েই খাবার খাওয়া যাবে! খাবার আগে ও পরে ভালো করে হাত ধুয়ে নিতে হবে। প্রয়োজনে হ্যান্ড ওয়াশার বা সাবান দিয়ে হাত ধুতে হবে।

৩) ওজন কমাতে কার্যকর

সম্প্রতি অ্যাপেটাইট জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্র থেকে জানা যায় যে, যারা হাত দিয়ে খাবার খান তাদের মধ্যে ওজন বৃদ্ধির হার যারা চামচ দিয়ে খাবার খান তাদের চেয়ে কম। অর্থাৎ হাত দিয়ে খাবার খেলে ওজন তুলনামূলক কম বৃদ্ধি পায়।

ঐ গবেষণা পত্রে বলা হয় যে, যারা টিভি দেখার সময় অথবা পত্রিকা পড়ার সময় হাত দিয়ে খাবার খান তাঁরা কম খাবার খান। কারণ তখন তাঁরা কম ক্ষুধা অনুভব করেন। শুধু তাই নয়, যারা হাত দিয়ে খাবার সেবন করেন, চামচ দিয়ে খাবার খাওয়া ব্যক্তিদের তুলনায় তারা বেশি পরিতৃপ্তি অনুভব করেন। আর সে কারণে অল্প খাবারেই তাদের ক্ষুধা নিবারণ হয়।

এর ফলে তাদের ওজন অন্যদের থেকে কম বাড়ে।

৪) টাইপ-২ ডায়াবেটিস প্রশমনে সাহায্য করে

হাত দিয়ে খাবার খাওয়া ব্যক্তিদের মধ্যে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম। এমনটা জানিয়েছে ক্লিনিক্যাল জার্নালের একদল গবেষক। একটি সমীক্ষা থেকে তারা দাবি করেন যে, যারা কাটা চামচ-ছুড়ি দিয়ে খাবার সেবন করেন, হাত দিয়ে খাবার সেবন করে এমন ব্যক্তিদের তুলনায় তাদের মধ্যে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি।

এর কারণ হিসেবে তারা বলছেন যে, চামচ দিয়ে খাবার গ্রহণ করলে তাড়াতাড়ি খাওয়ার একটা প্রবণতা থাকে। এর ফলে শরীরে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়। তাই হাত দিয়ে যারা খাবার গ্রহণ করেন তাদের মধ্যে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম।

৫)  নির্দিষ্ট পরিমাণ খাবার খেতেও সাহায্য করে

শরীরের নানান রোগের অন্যতম কারণ হল মাত্রাতিরিক্ত খাদ্য গ্রহণ। হাত দিয়ে খাবার গ্রহণ করলে তা আমাদেরকে নির্দিষ্ট পরিমাণ খাদ্য সেবনে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে যে, চামচ দিয়ে খাবার খাওয়া মানুষের তুলনায় হাত দিয়ে খাবার খাওয়া মানুষেরা বেশি সচেতনভাবে খাবার খান। তারা খাওয়ার সময় জানেন যে কী খাচ্ছেন আর কতটুকু খাচ্ছেন।

তাহলে আর ভাবনা-চিন্তা কীসের? চামচ-ছুরি দিয়ে খাবার খান, পুরো দস্তুর বাঙ্গালীয়ানা হয়ে যান।

সূত্র: এনডিটিভি

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি