ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

যে ৭ উপায়ে চুল বাঁচবে সূর্যের তাপ থেকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৫, ২ মে ২০১৮ | আপডেট: ২২:২৬, ২ মে ২০১৮

প্রচণ্ড রোদে কিছুক্ষণ থাকার পর চুলের অবস্থাটা কেমন বেহাল হয়ে যায়। সূর্যালোকের প্রভাবে চুলের যে ক্ষতি হয় সেটা ধীরে ধীরে চুল রুক্ষ শুরু করে। তার উপর সূর্যের অতি বেগুনি রশ্মির খারাপ প্রভাব তো রয়েছেই। এক পশলা বৃষ্টির পর যখন আবার রোদের তেজ বাড়ে, তখন চুলকে সুন্দর রাখতে কী করণীয় সে সম্পর্কে জেনে নেওয়াটা প্রয়োজন, না হলে কিন্তু মাথা চুল শূন্য হতে দেরি করবে না।

এখন প্রশ্ন হল প্রচণ্ড গরমের সময় কী কী নিয়ম মেনে চললে চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা কমতে পারে?

১. অতি মাত্রায় কসমেটিক্সের ব্যবহার বন্ধ করতে হবে:

গরমের সময় প্রচণ্ড তাপের কারণে এমনিতেই চুল খুব শুষ্ক এবং রুক্ষ হয়ে যায়। কারণ এক্ষেত্রে চুলের গোড়ায় কেমিকেলের মাত্রা বৃদ্ধি পাওয়ার কারণে একদিকে যেমন চুল পড়ার হার বেড়ে যাবে অন্য দিকে  চুলের সৌন্দর্য কমবে তাই  শীত এবং বর্ষাকাল বাদে আর কোনও সময় চুল কালার করার কথা ভাববেন না যেন!

২. কান্ডিশনার লাগাতে ভুলবেন না:

সূর্যের তাপের কারণে প্রথেমই চুলের যে ক্ষতিটা হয়, তাতে চুল শুষ্ক হতে শুরু করে। সেই সঙ্গে চুলের গোড়া ফাটতে থাকে। তাই তো বেশি মাত্রায় কন্ডিশনার ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়ে থাকে। আসলে এমনটা করলে চুলের হারিয়ে যাওয়া আদ্রতা ফিরে আসতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই চুলের সৌন্দর্য তো বাড়েই। তার পাশাপাশি হেয়ার ফলের হারও কমতে থাকে। এমনটা হওযার কারণে চুলের সার্বিক সৌন্দর্য বৃদ্ধি পায় চোখে পরার মতো।

৩. শ্যাম্পু করুন সাবধানে

বেশ কিছু স্টাডিতে দেখা গেছে বাজার চলতি প্রায় বেশিরভাগ শ্যাম্পুতে এমন কিছু উপাদান থাকে, যার প্রভাবে স্কাল্প এবং চুল বেজায় আদ্র হয়ে পরে। এই কারণেই তো গরম কালে প্রতিদিন শ্যাম্পু করতে মানা করেন বিশেষজ্ঞরা। আর যদি করতেও হয়, তাহলে হার্বাল শ্যাম্পু ব্যবহার করার চেষ্টা করবেন। কারণ এমনটা করলে ক্ষতি হওয়ার আশঙ্কা কিছুটা কমবে। প্রসঙ্গত, যাদের ভিষণ রকমের ঘাম হয়, তারা চুলের গোড়া পরিষ্কার রাখতে এক দিন অন্তর অন্তর হার্বাল শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করতেই পারেন।

৪. সাঁতার কাটা:

গ্রীষ্মকালীন তাপ প্রবাহের হাত থেকে বাঁচতে অনেকেই সকাল বিকালে যত পারুন  সাঁতার কাটবেন। সাঁতার কাটার আগে ভুলেও শ্যাম্পু করবেন না! কারণ এমনটা করলে স্কাল্পের অন্দরে থাকা উপকারি তেলেরা সব ধুয়ে যায়। ফলে চুলের আরও বেশি মাত্রায় ক্ষতি হওয়ার আশঙ্কা যায় বেড়ে। তাই খেয়াল করে সাঁতার কাটার পর সব সময় শ্যাম্পু করবেন, আগে নয়। প্রসঙ্গত, যারা সুইমিং পুলে সাঁতার কাটেন, তারা এমন শ্যাম্পু ব্যবহার করবেন, যাতে ইথাইলিন টেট্রা-অ্যাসেটিক অ্যাসিড রয়েছে। কারণ এই উপাদানটি সুইমিং পুলের জলে থাকা ক্লোরিনের খারাপ প্রভাব থেকে চুলকে বাঁচাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৫. ভুলেও চুলে হিট দেবেন না:

হেয়ার স্টাইলিং-এর জন্য অনেকেই চুলে সকাল-বিকাল হিট দিয়ে থাকেন। গরমের সময় এমনটা করা একেবারেই উচিত নয়। কারণ তাপ প্রবাহের কারণে এমনিতেই চুলের বারোটা বেজে যায়। তার উপর যদি হিট দেন তাহলে তো কথাই নেই। সেক্ষেত্রে চুলের সৌন্দর্য সাময়িকভাবে বাড়লেও আদতে কিন্তু চুলের মারাত্মক ক্ষতি হয়ে যায়। তাই গরমের সময় চুলকে সুন্দর রাখতে এই বিষয়টি মাথায় রাখতে ভুলবেন না যেন!

৬. চুল কাটুন বারে বারে:

বেশ কয়েকটা স্টাডিতে দেখা গেছে গরমের সময় নানা কারণে চুলের শেষ প্রান্ত বেশ খারাপ হয়ে যায়। সেই সঙ্গে স্প্লিট হেয়ারের সমস্যা তো আছেই। তাই তো বলি বন্ধু, গরমকালে যখন দেখবেন চুল খারাপ হতে শুরু করেছে, তখনই একবার করে চুলের শেষ প্রান্তটা কেটে ফেলবেন। এমনটা করলে দেখবেন চুলের দীর্ঘমেয়াদি ক্ষতি হওয়ার আশঙ্কা যেমন কমবে তেমনি মাত্রাতিরিক্ত হেয়ার ফলের আশঙ্কাও হ্রাস পাবে।

৭. সান প্রোটেকশন ক্রিম:

গরমকালে সূর্যের ক্ষতিকারক প্রভাব থেকে চুলকে বাঁচানোর সব থেকে কার্যকারী উপায় হল  বাড়ি থেকে যখনই বের হবেন মনে করে হেয়ার সানস্ক্রিন অল্প করে মাথায় লাগিয়ে নেবেন। প্রসঙ্গত, আজকাল বাজারে এমন কিছু কন্ডিশনার পাওয়া যায়, যা হেয়ার সানস্ক্রিন হিসেবেও কাজ করে। এমন কোনও একটা ক্রিম কিনে এনে চুলে লাগালেও দেখবেন দারুন উপকার মিলছে।

চুলের যত্নে এসব উপকারি টোটকা মেনে চললে চুল হবে স্বাস্থ্য বান আরও উজ্জ্বল। তাই আর দেরি কেন? আজই প্রয়োগ করুন উপকারি এই টোটকাগুলো।

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি