ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

যে ৭ বদঅভ্যাসে চুল ঝরে পড়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৫, ২৩ সেপ্টেম্বর ২০১৮

চুল নারী-পুরুষের সৌন্দর্যের প্রতীক। এই চুলকে ধরে রাখার জন্য কত কি-না ব্যবহার করা হয়। কিন্তু অনেক সময় নিজের ভুল বদঅভ্যাসের কারণে চুল নষ্ট হয়ে যায় এবং দ্রুত চুল ঝরে পড়ে যায়। তাহলে জেনে নিন নিজেদের যে সব বদঅভ্যাসের কারণে চুল ঝড়ে পরে যাচ্ছে-

চুল ধোয়ার আগে না আঁচড়ানো

শ্যাম্পু করার আগে অনেকেই চুল আঁচড়ায় না। সারা দিনের ধুলো বালি চুলে লেগে থাকে। সেই সঙ্গে চুলে লেগে থাকে জট। চুলে জট অবস্থায় শ্যাম্পু করার সময় চুলে আরও জট বেড়ে যায়। এতে চুল ঝরে পড়তে সময় লাগে না। তাই শ্যাম্পু করার আগে চুল আঁচড়ে নেওয়া উচিত। এতে চুলের জট খুলে যায় এবং সহজেই শ্যাম্পু করা যায়।

ভেজা চুল আঁচড়ানো

নিয়মিত করা ভূলগুলোর মধ্যে ভেজা চুল আঁচড়ানো অন্যতম। অনেকেই গোসলের পর ভেজা চুল আঁচড়িয়ে থাকেন। ভেজা অবস্থায় চুল নরম থাকে তাই চুল আঁচড়ালে চুল খুব সহজে চিরুনিতে উঠে আসে। যদি চুল আঁচড়ানোর খুব বেশি প্রয়োজন হয় তবে চুলের মাঝে আঙুল চালিয়ে নিতে পারেন। চুল শুকিয়ে আঁচড়ানোটাই শ্রেয়।

অতিরিক্ত শ্যাম্পু করা

অনেকেই মনে করে থাকেন প্রতিদিন চুল শ্যাম্পু করা চুলের জন্য বেশ উপকারী। কিন্তু না এটি আপনার ভূল ধারণা। প্রতিদিন শ্যাম্পু করলে চুলের গোড়ার প্রাকৃতিক তেল ধুয়ে যায় আর এই কারণে আপনার চুল রুক্ষ হয়ে যায়। আর শ্যাম্পুর কেমিক্যাল চুলকে ভঙ্গুর করে ফেলে। এতে চুল ঝরে পড়ে যায়।

হেয়ার ব্রাশ বা চিরুনি পরিষ্কার না করা

চুলের সব ময়লা, ধুলা বালি চিরুনিতে লেগে যায়। এই ময়লা চিরুনি দিয়ে আবারও চুল আচড়ালে চুলের গোড়ায় সেই ময়লা লেগে যায়। তাই প্রতি সপ্তাহে চিরুনি পরিষ্কার করুন। আর কয়েক মাস পর পর চিরুনি পরিবর্তন করুন। চিরুনি পরিষ্কার করার জন্য ভিনেগার ব্যবহার করতে পারেন।

দীর্ঘক্ষণ টাওয়েল বা গামছা পেঁচিয়ে রাখা

অনেকই গোসলের পর গামছা বা টাওয়েল দিয়ে অনেকক্ষণ চুল পেঁচিয়ে রাখে। এটি চুলের জন্য অনেক ক্ষতিকর। অনেকক্ষণ ভেজা টাওয়েল বা গামছা পেঁচিয়ে রাখার কারণে চুলের গোঁড়া দূর্বল হয়ে যায়। যার কারণে চুল ঝরে পড়ে।

একই শ্যাম্পু ব্যবহার করা

এই কাজটি বেশিরভাগই করে থাকে। একটি শ্যাম্পু যদি চুলে মানিয়ে যায় বার বার সেই একই শ্যাম্পু ব্যবহার করে থাকেন তাহলে এটি চুলের ক্ষতি করবে। তাই দুই মাস পর পর শ্যাম্পু পরিবর্তন করা উচিত।

হেয়ার স্ট্রেইটনার ও হেয়ারড্রায়ার ব্যবহার

চুলকে সাজাতে অনেকেই হেয়ার ড্রায়ার, ও স্ট্রেইটনার ব্যবহার করে থাকে। কিন্তু এগুলো ব্যবহার চুলের জন্য অনেক ক্ষতিকর। এগুলোর অতিরিক্ত তাপমাত্রা খুব সহজেই চুলকে নিষ্প্রাণ করে ফেলে। নিয়মিত ব্যবহারে চুল ভঙ্গুর হয়ে যায়।

কেএনইউ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি